ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

আরও ক্ষমতা পেলেন এরদোগান   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ৪ জুলাই ২০১৮ | আপডেট: ২০:৪৬, ৪ জুলাই ২০১৮

আগামী ৯ জুলাই প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নেবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান। গত ২৪ জুনের প্রেসিডেন্ট এবং সংসদ নির্বাচনে জয়লাভ করে আগামী পাঁচ বছরের জন্য ক্ষমতায় থাকার দ্বিতীয় সুযোগ পান এরদোগান। এছাড়াও নতুন বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নির্বাহী ক্ষমতাও পেয়েছেন তিনি।

গত বছর দেশটির সংবিধানে পরিবর্তন এনে প্রেসিডেন্সিয়াল শাসন ব্যবস্থার প্রবর্তন করা হয় তুরস্কে। প্রেসিডেন্টের হাতে ন্যস্ত করা হয় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ নির্বাহী ক্ষমতা। আজ বুধবার থেকে কার্যকর হচ্ছে এসব পরিবর্তন।

এই পরিবর্তনের ফলে ক্ষমতা হারাতে যাচ্ছে তুরস্কের পার্লামেন্ট। বিলুপ্ত হচ্ছে প্রধানমন্ত্রীর ক্ষমতা। সকল মন্ত্রী এবং মন্ত্রনালয় থাকবে প্রেসিডেন্টের অধীনে। এছাড়াও প্রজাতন্ত্রের যে কোন কর্মচারিকে পার্লামেন্টের অনুমতি ছাড়া বরখাস্তও করতে পারবেন প্রেসিডেন্ট। মোট কথা, ১৯২৪ সালে আধুনিক তুরস্কের জনক বলে পরিচিত কামাল আতাতুর্কের সময় থেকে বলবত থাকা সংসদীয় সরকার ব্যবস্থার কার্যত বিলুপ্তি ঘটতে যাচ্ছে আজ।

আগামী ৯ জুলাই বিকেল চারটায় তুরস্কের রাজধানী আংকারায় নিজ বাসভবনে শপথ নেওয়ার কথা রয়েছে এরদোগানের। ধারণা করা হচ্ছে, এদিন শপথ গ্রহণ শেষে নিজের নতুন মন্ত্রীসভার সদস্যদের নাম ঘোষণা করবেন এরদোগান।

এর আগে গত মাসের নির্বাচনে প্রেসিডেন্ট পদে ৫৩ শতাংশ ভোট পেয়ে জয় লাভ করেন এরদোগান। তবে নির্বাচন সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা এখনও দেয়া হয়নি। আজ বুধবার বিকেলের পরে কোন এক সময়ে আনুষ্ঠানিক এ ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন দেশটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান সাদি গুভেন।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//এসি 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি