ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জাপানে বন্যায় নিখোঁজ ৭৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৫, ৯ জুলাই ২০১৮

জাপানে ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় নিখোঁজদের উদ্ধারে অভিযান পরিচালনা করছে উদ্ধারকারীরা। পানি সরে যাওয়ার পর পরে থাকার কাঁদা ও পাথরের সরিয়ে জীবিতদের উদ্ধারে রীতিমত সাঁড়াশি অভিযান পরিচালনা করা হচ্ছে। দেশটিতে স্মরণকালের এই বন্যায় এখন পর্যন্ত ১১২ জন ব্যক্তির মৃত্যুর নিশ্চিত খবর পাওয়া গেছে। আর নিখোঁজ আছেন প্রায় ৭৮ জন ব্যক্তি।

১৯৮৩ সালের পর জাপানে ব্যাপক ক্ষয়ক্ষতির বন্যা এটি। এই বন্যায় প্রায় দশ লক্ষাধিক মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে হয়েছে। আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। পরিস্থিতি  মোকাবেলায় ইতোমধ্যে নিজের বিদেশ সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

এদিকে জাপানের পশ্চিম অঞ্চলে সংঘটিত এই বন্যার পর আকাশ মেঘমুক্ত হলে সেখানকার তাপমাত্রা ৩০ ডিগ্রী সেলসিয়াসের পর্যন্ত বেড়ে যায়। এর ফলে বিশুদ্ধ পানিবিহীন ঐ অঞ্চলে থাকা বাসিন্দাদের মধ্যে হার্ট স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়ে গেছে।

বন্যা কবলিত হিরোশিমার মিহারা অঞ্চলের এক বাসিন্দা ইউমেকো মাতসুয়ি রয়টার্সকে জানান যে, তারা গত শনিবার থেকে বিদ্যুৎ এবং বিশুদ্ধ খাবার পানি ছাড়া দিন অতিবাহিত করছেন। তিনি বলেন, “আমরা গোসল করতে পারছি না, টয়লেট কাজ করছে না। আমাদের মজুদ করা খাবারও শেষ হয়ে আসছে। নিজেদের মজুদে থাকা এবং দোকানে থাকা বোতলজাত পানি এবং চা সব শেষ”।

প্রলয়ংকারী এই বন্যায় বন্ধ আছে শিল্প কারখানাগুলোও। হিরোশিমায় আজ সোমবার বন্ধ হয়ে পরেছে মাজদা মটো কর্প এর প্রধান কার্যালয়। এছাড়াও বন্ধ হয়েছে আরেক অটো মোবাইল প্রতিষ্ঠান দাইহাতসু’র চারটি কারখানা। প্যানাসনিক ইলেকট্রনিক্সের মতো প্রতিষ্ঠানও তাদের একটি কারখানা বন্ধ করতে বাধ্য হয়েছে।

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//  এআর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি