ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন

১২ রুশ নাগরিক অভিযুক্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৪, ১৪ জুলাই ২০১৮ | আপডেট: ১৪:২৬, ১৪ জুলাই ২০১৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে রুশ হ্যাকাররা দেশটির ৫ লাখেরও বেশি ভোটারের তথ্য চুরি করে। এরইমধ্যে চুরি, ষড়যন্ত্র এবং মানি লন্ডারিংয়ের অভিযোগে ১১ রুশ নাগরিক যুক্তরাষ্ট্রের আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন। অপর দুই রুশ নাগরিককে অভিযুক্ত করা হয়েছে কম্পিউটার ব্যবহার করে অপরাধ করায়।

রাশিয়ার জিআরইউ কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের একটি নির্বাচনী ওয়েবসাইট হ্যাক করে অন্তত ৫ লাখ ভোটারের তথ্য হাতিয়ে নেয়। এ ছাড়া একটি কোম্পানির সফটওয়ারও হ্যাকিং করে তারা। ওই সফটওয়ারটি দিয়ে ভোটারদের রেজিস্ট্রেশন নিশ্চিত করা হতো।

অভিযুক্ত সবাই জিআরইউ এর সদস্য হয়ে কাজ করতেন। ২০১৬ সালের নির্বাচনে এটি মারাত্মক হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ রয়েছে। এদিকে আদালত কর্তৃক ১২ রুশ নাগরিকের অভিযুক্ত হওয়ার ঘটনায় উল্লাস প্রকাশ করেছে তদন্তকারী দলের সদস্যরা। নির্বাচনে হস্তক্ষেপের তথ্যগুলো নির্বাচনের আগে ও পরে তদন্ত করে মুলারের নেতৃত্বাধীন স্বাধীন কমিশন।

প্রতিটি তদন্তেই রাশিয়ার সেনাবাহিনীর কিছু কর্মকর্তার নাম উঠে এসেছে। তাদের একজন হলেন লেফটেন্যন্ট কর্নেল সার্জি আলেকসান্দ্রোভ মর্গাচেভ। এ ছাড়া অন্যদের পরিচয় এখনো জানা যায়নি।

এদিকে যুক্তরাষ্ট্রের আদালতে রুশ কানেকশানের বিষয়টি প্রমাণিত হওয়ার দ্বারপ্রান্তে হলেও পুরো বিষয়টি অস্বীকার করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। শুরু থেকেই তিনি বলে আসছেন, নির্বাচনে রাশিয়ার কোনো হস্তক্ষেপ ছিল না। এমনকি রুশ প্রেসিডেন্ট পুতিনও দাবি করেন নির্বাচনে তার দলের কোনো হস্তক্ষেপ নেই।

এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি