ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

রাশিয়া থেকে অস্ত্র ক্রয়, নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪২, ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ১০:৪৩, ২৩ জুলাই ২০১৮

চিরপ্রতিদ্বন্দ্বী দেশ রাশিয়ার কাছ থেকে যাতে তৃতীয় বিশ্বসহ অন্য দেশগুলো অস্ত্র আমদানি করতে না পারে সেজন্য প্রথম থেকেই ওই দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়ার উপর ওই দেশগুলো অস্ত্র নির্ভরতা কমাতে এবার সে নিষেধাজ্ঞা শিথীল করতে চায় মার্কিন মুলুক। এমনই দাবি জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিস।

জিমস ম্যাটিস বলেন, ইতোমধ্যে বিশ্বের দেশগুলো রাশিয়ার উপর নির্ভরতা কমিয়েছে। এই পরিস্থিতিতে ছাড় দেওয়ার লক্ষ্য, আগামী দিনে তাদের আরও কাছে টানা। ম্যাটিসের দাবি, এতে বিশ্বের গুরুত্বপূর্ণ কয়েকটি ক্ষেত্রে মার্কিন জোটই আরও শক্তিশালী হবে।

মার্কিন সিনেটরদের কাছে সম্প্রতি একটি চিঠি লিখেছেন ম্যাটিস। তাতে কোন কোন দেশকে ছাড় দেওয়ার প্রস্তাব আছে, জানা যায়নি। ম্যাটিসের মুখেও ভারতের নাম শোনা যায়নি। তবে রাশিয়াকে নিশানা করে নিষেধাজ্ঞা চাপানোর ফল যাতে ভারতকে ভুগতে না হয়, সে ব্যাপারে আগেই হুঁশিয়ারি দিয়েছে নয়াদিল্লি। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের খবর, রাশিয়ার অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম এস-৪০০ আমদানির চুক্তি প্রায় পাকা করে ফেলেছে ভারত। রাশিয়া থেকে অস্ত্র কেনার ব্যাপারে আর্থিক নিষেধাজ্ঞা যে হেতু রাষ্ট্রপুঞ্জের নয়, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনও তাই এর বিরোধী। ফলে আমেরিকা ছা়ড় দিক বা না-দিক, এখনই এ নিয়ে ভাবতে নারাজ প্রতিরক্ষা মন্ত্রক। মস্কো থেকে অস্ত্র আসছেই। এ কথা মার্কিন প্রতিনিধিদেরও সম্প্রতি জানিয়েছে দিল্লি। রাশিয়ার উপর থেকে নির্ভরশীলতা কমানো হবে কি না, সেটা পরের প্রশ্ন।

মার্কিন সংবাদমাধ্যমেরই একটা বড় অংশ বলছে, এই খাতে ভারতকে ছা়ড় দেওয়ার ব্যাপারে বহু দিন ধরেই চেষ্টা করছে সেনেটরদের একটা বড় অংশ। ভারতের সঙ্গে কৌশলগত সম্পর্ক জোরদার করায় এর যে একটা বড় ভূমিকা রয়েছে, তা-ও মেনেছেন তাঁরা। মার্কিন কূটনীতিকদের একাংশ বলছেন, এ বার সার্বিক আস্থা অর্জনেই ছাড়ের পথ খুঁজছে আমেরিকা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি