ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ইজরায়েলের জেল ফেরত ফিলিস্তিনি কিশোরীর ফের আন্দোলের ডাক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৪, ২৯ জুলাই ২০১৮

ইজরায়েলের জেল থেকে মুক্ত হয়ে দেশটির বিরুদ্ধে আবারও আন্দোলনের ডাক দিয়েছেন ফিলিস্তিনি এক কিশোরী। ইজরায়েলী এক সেনাকে চড় মারার অপরাধে দেশটির কারাগারে বন্দী ছিলেন আহেদ তামিমি। আজ রবিবার মুক্তি পাওয়ার পর ইজরায়েলের বিপক্ষে আন্দোলন ও প্রতিবাদ আরও জোরদার করার আহ্বান জানান ১৭ বছর বয়সী আহেদ।

গত বছরের ডিসেম্বরে পশ্চীম তীরে ইজরায়েলী বাহিনীর বিরুদ্ধে এক আন্দোলনে ইজরায়েলী সেনাকে চড় মারে আহেদ তামিমি। এতে রাতারাতি ফিলিস্তিনের আন্দোলনের ‘নায়িকা’ বনে যান তিনি। তবে সেনা লাঞ্চিতের অভিযোগে এতদিন ইজরায়েলী কারাগারে বন্দী ছিলেন তিনি।

৭০ বছর আগে পশ্চিম তীর থেকে বিতাড়িত হওয়া জমি পুনরুদ্ধারের জন্য আন্দোলন করে আসছে ফিলিস্তিনিরা।

মুক্তি পাওয়ার পর পশ্চিম তীরে নিজ জন্মভূমি নাবিবি সালেহ গ্রামে ফিরে আসেন তামিমি। এসময় শত শত সমর্থকদের উষ্ণ অভ্যর্থনা পান এই কিশোরি। সেখানে উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, “এই শহীদ ভূমি থেকে আমি বলছি, দখলদারের না হটানো পর্যন্ত আন্দোলন চলবে। জেলে বন্দী থাকা সকল নারী বন্দী মানসিকভাবে শক্ত অবস্থানে আছেন। আমি বন্দী থাকার সময় আমার পাশে যারা দাড়িয়েছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই”।

স্থানীয় সময় বিকেল ৪টায় আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার কথা রয়েছে তার।

এদিকে তামিমি এবং তার মা এর সাক্ষাৎ করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এসময় তিনি তামিমি’কে ‘শান্তিপূর্ণ নাগরিক আন্দোলনের মডেল’ হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, “তামিমি প্রমাণ করেছেন যে, আমরা ফিলিস্তিনিরা আমাদের ভূমির দাবিতে কঠোরভাবে আন্দোলন করে যাব। এরজন্য যে আত্মত্যাগই প্রয়োজন হোক না কেন আমরা তা দিয়ে যাব”,

সূত্রঃ রয়টার্স

//এস এইচ এস//  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি