ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

জিম্বাবুয়েতে মুগাবে পরবর্তী ভোটগ্রহণ আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ৩০ জুলাই ২০১৮

দীর্ঘ ৩৭ বছর পর জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ছাড়া ভোট দিতে যাচ্ছেন দেশটির ভোটাররা। বর্তমান প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া ও বিরোধী দলীয় নেতা নেলসন চ্যামিসার মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে।

গত বছর এক রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে দেশটির প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয় স্বাধীনতার নায়ক রবার্ট মুগাবেকে। নির্বাচনে জানু পিএফ পার্টির পক্ষে নানগাওয়া ও বিরোধী দলের পক্ষে লড়ছেন নেলসন চ্যামিসা।

সংসদ নির্বাচনের পাশাপাশি স্থানীয় নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে। আজ সোমবার দেশটির ভোটাররা মুগাবে পরবর্তী যুগের তাদের নায়ক বেছে নিতে যাচ্ছে। এদিকে এক বিবৃতিতে রবার্ট মুগাবে জানিয়েছে, তার দল জানু পিএফ পার্টি হেরে যেতে পারে। এদিকে মুগাবের সমর্থকরারও জানু পিএফ পার্টির বদলে বেছে নিতে পারে মুভমেন্ট ফর ড্যামোক্রেটিক চেঞ্জকে (এমডিসি)

ইতোমধ্যে মুগাবে জানিয়ে দিয়েছেন, তিনি তার উত্তরসূরি নানগাওয়াকে ভোট দেওয়া থেকে বিরত থাকবেন। এতে তার সমর্থকরাও যে নানগাওয়াকে ভোট দেওয়া থেকে বিরত থাকবে, তো মোটামুটি নিশ্চিতই। আবার দেশটির ৫০ শতাংশ ভোটারের বয়স-ই ৩৫ বছরের নিচে। তারাই মূলত নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্বের কয়েকশ’ পর্যবেক্ষক মোতায়েণ করা হয়েছে। তবে বিরোধীরা বারবার দাবি জানিয়ে আসছে, নানগাওয়ার সমর্থক ও প্রশাসন মিলে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে। শুধু তাই নয়, নির্বাচনে ভ্যালট পেপারসহ নির্বাচনী কেন্দ্রের নিরাপত্তা নিয়েও শঙ্কা রয়েছে তাদের মধ্যে।

জানা গেছে, প্রেসিডেন্ট পদে ২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও লড়াই হবে বর্তমান প্রেসিডেন্ট ও জানু-পিএফ পার্টির প্রধান এমারসন নানগাগবা এবং এমডি অ্যালায়েন্সের চামিসার মধ্যে। তবে শেষ হাসিটা নানগাগবাই হাসবেন বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি