ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

মালয়েশিয়ার নিখোঁজ বিমানের কিনারা পায়নি তদন্ত দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১২, ৩০ জুলাই ২০১৮

২০১৪ সালে নিখোঁজ হওয়া মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমান এমএইচ৩৭০ এর কোন কূলকিনারা পেলেন না তদন্তকারীরা। বিমানটির ভাগ্যে কী ঘটল এমন প্রশ্নের উত্তর ছাড়াই তদন্ত প্রতিবেদন জমা দেয় তদন্ত দল। তবে বিমানটির নিখোঁজে এর নিয়ন্ত্রণে ত্রুটি করা হয় বলে উল্লেখ করা হয়ে তদন্ত প্রতিবেদনে।

আজ সোমবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিমানটিকে নির্দিষ্টের পথের বাইরে নিতে এর নিয়ন্ত্রণের ওপর বাইরে থেকে হস্তক্ষেপ করা হয়। কিন্তু কে বা কারা এই হস্তক্ষেপ করে সে সম্পর্কে কিছুই জানাতে পারেনি তদন্ত সংশ্লিষ্টরা।

২০১৪ সালের ৮ মার্চ কুয়ালালামপুর থেকে চীনের বেইজিং যাচ্ছিল বিমানটি। বোয়িং ৭৭৭ মডেলের বিমানটিতে ১১টি দেশের মোট ২৩৯ জন যাত্রী ছিলেন। ৪৯৫ পাতার প্রতিবেদন প্রকাশ করে গবেষকদলের প্রধান কক সু চুন সাংবাদিকদের বলেন, “বিমানটির ভাগ্যে শেষ পর্যন্ত কী ঘটল সেই উত্তর পাওয়া যাবে যদি বিমানটির কোন ধ্বংসাবশেষ পাওয়া যায়”।

দূর্ঘটনার তিন মাস পর মালয়েশিয়া বিমানটির সন্ধান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে ঘোষনা করে। সে বছরের ২৯ মে পর্যন্ত চলা অনুসন্ধানে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান ওশেন ইনফিনিটি ভারত মহাসাগরে প্রায় এক লক্ষ ১২ হাজার বর্গ কিলোমিটার এলাকা চষে বেড়ায়। কিন্তু শেষ পর্যন্ত কোন ফলাফল ছাড়াই শেষ করা হয় উদ্ধার কার্যক্রম।

মালয়েশিয়া ছাড়াও বিমানটির নিখোঁজে আলাদা আলাদাভাবে তদন্ত করে চীন এবং অস্ট্রেলিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ। সব তদন্তেই বিমানটির পাইলট, কো-পাইলট এবং যাত্রীদের অতীত রেকর্ড যাচাই বাছাই করা হয়। আর প্রতিটি তদন্তেই তাদের বিষয়ে ‘ক্লিন চিট’ দেওয়া হয়।

কক সু চুন বলেন, “আমাদের এটা মনে হয় না যে, বিমানটির নিখোঁজ হওয়ার সাথে  পাইলটদের যোগসাজোশ আছে”। তবে যেহেতু  আকাশে থাকতে বিমানটি দিক পরিবর্তন করে অন্য পথে যায় এবং বিমানটিকে আগে থেকে সেট করা কোর্সের বাইরে নিয়ে যাওয়া হয় সেহেতু তদন্ত কর্মকর্তাদের ধারণা যে, “হয়তো কোন তৃতীয় পক্ষ পাইলটদের এমনটা করতে বাধ্য করেছে”।

মালয়েশিয়ার আকাশসীমা অতিক্রমের আগে শেষ বারের মতো পাইলটের আওয়াজ শোনা গিয়েছিল ভূমি থেকে। এসময় টাওয়ারকে উদ্দেশ্যকে করে পাইলট ক্যাপ্টেন জাহারি আহমেদ শাহ বলেন, “শুভ রাত্রি, মালয়েশিয়ান থ্রি-সেভেল-জিরো”। এর কিছুক্ষণ পরই ভূমির সাথে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয় এবং বিমানটি নিজ পথের বাইরে দিক পরিবর্তন করে নিখোঁজ হয়ে যায়।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//     


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি