ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

যমজ জোড়া দুবোনের সফল অস্ত্রোপচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩২, ১১ নভেম্বর ২০১৮

যমজ বোন নিমা ও দাওয়াকে আলাদা করা হলো। তাদের বয়স ১৫ মাস। ভুটানের এই জোড়া লাগানো যমজ কন্যাদের আলাদা করা হয় শুক্রবার। অস্ট্রেলিয়ার চিকিৎসকেরা অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করতে সক্ষম হন তাদের।

জোড়া লাগানো অবস্থায় ভুটানে জন্মগ্রহণ করে যমজ এই দুই বোন। তাদের বুক থেকে পেট পর্যন্ত জোড়া লাগানো ছিল। এমনকি তাদের দুজনের মাঝখানে ছিল একটি মাত্র যকৃৎ। অস্ত্রোপচারের মাধ্যমে তাদের আলাদা করার জন্য গত অক্টোবরে অস্ট্রেলিয়ায় আসেন তাদের মা। মেলবোর্নের রয়্যাল চিলড্রেন হাসপাতালে তাদের অস্ত্রোপচার করা হয়।

১৮ সদস্যের একটি চিকিৎসক দল এই অস্ত্রোপচারে অংশ নেয়। দলটির নেতৃত্ব দেন হাসপাতালের প্রধান সার্জন জো ক্রামেরি।

অস্ত্রোপচারের পর চিকিৎসক ক্রামেরি বলেন, প্রথমত, তাদের আলাদা করাটা চ্যালেঞ্জ ছিল। তার চেয়ে বেশি চ্যালেঞ্জ ছিল আলাদা করার পর তাদের দুজনের পেটের অংশগুলো আবার বন্ধ করা। কেননা, ছুরি চালানোর আগ পর্যন্ত আমরা জানতাম না তাদের কোন কোন অঙ্গ জোড়া লাগানো।

সফল অস্ত্রোপচারের কথা জানিয়ে ক্রামেরি আরও বলেন, শিশুদের অস্ত্রোপচার অনেক সংবেদনশীল হয়। তবে তারা সুস্থ আছে। অস্ত্রোপচারের ধাক্কাটাও বেশ সামলে নিচ্ছে তারা।

নিমা ও দাওয়াকে এক দিন বয়সে প্রথম দেখেন ভুটানের শিশুরোগ বিশেষজ্ঞ ও সার্জন কর্ম শিরাব। তিনিই অস্ট্রেলিয়ায় তাদের আলাদা করার ব্যবস্থা করেন। শিরাবও অস্ট্রেলিয়ায় অস্ত্রোপচারে অংশ নেন। অস্ত্রোপচারের পর খুশির সংবাদ নিয়ে ভুটানে ফিরে গেছেন শিরাব। তবে নিমা ও দাওয়াকে আরও এক মাস চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে অস্ট্রেলিয়াতেই রাখা হবে।

তথ্যসূত্র: বিবিসি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি