ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

অত্যাধুনিক মার্কিন কপ্টার ‘অ্যাপাশে’ পেল ভারতীয় বায়ুসেনা

প্রকাশিত : ১৫:৫৯, ১১ মে ২০১৯

নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে ২০১৫ সালের সেপ্টেম্বরে ২২টি অ্যাপাশে কিনতে যুক্তারাষ্ট্রের সাথে একটি চুক্তি করেছিল ভারত।

তারই অংশ হিসেবে গেল ফেব্রুয়ারিত ভারতের হাতে এসে পৌঁছায় মার্কিন হেলিকপ্টার চিনুক সিএইচ-৪৭এফ (আই) হেলিকপ্টার।

এবার ভারতীয় বায়ুসেনার হাতে এল মার্কিন সেনাবাহিনীর অত্যাধুনিক  অ্যাটাক হেলিকপ্টার অ্যাপাশে এএইচ ৬৪ই। অ্যারিজোনায় এয়ার মার্শাল এ এস বুটেলার হাতে আজ শনিবার এই হেলিকপ্টার তুলে দেন বোয়িং কর্তৃপক্ষ। এক টুইট বার্তায় এমনটাই জানিয়েছে বায়ুসেনা।

শনিবার ভারতের হাতে হেলিকপ্টারটি তুলে দেয় আমেরিকা।

বায়ুসেনা সূত্রে খবর, এ বছরের জুলাইয়ে এই অ্যাটাকিং হেলিকপ্টারের প্রথম ব্যাচটি ভারতে এসে পৌঁছবে। এই হেলিকপ্টার চালানোর প্রশিক্ষণের জন্য বাছাই করা এয়ার ক্রু এবং গ্রাউন্ড ক্রু ইতিমধ্যেই পাঠানো হয়েছে আলাবামার ফোর্ট রাকারে।

এবার অ্যাপাশের অন্তর্ভুক্তি বায়ুসেনার শক্তি তো বাড়ালই, সেই সঙ্গে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্র আরও মজবুত ও শক্তিশালী হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এএইচ৬৪ই অ্যাপাশে গ্রুপের মধ্যে সর্বাধুনিক আক্রমণাত্মক হেলিকপ্টার। এটি চার ব্লেডের অ্যাটাকিং কপ্টার। লক্ষ্যে সরাসরি আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নোজ-মাউন্টে়ড সেন্সর স্যুট এবং নাইট ভিশন সিস্টেম। এ ছাড়া রয়েছে ৩০এমএম এম ২৩০ চেন গান। এটির গতিবেগ ঘণ্টায় ৩০০ কিলোমিটার।

আই/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি