ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

নেতানিয়াহু কি জেলে যাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৩, ২৪ সেপ্টেম্বর ২০১৯

ইসরাইলের নির্ব াচনে নেতানিয়াহুর প্রতিপক্ষকে সমর্থন দিয়েছে সংখ্যালঘু মুসলিম দলগুলোর জোট। ফলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মূল প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজের সরকার গঠনের সম্ভাবনা অনেক বেড়ে গেছে। একইসঙ্গে আশঙ্কা তৈরি হয়েছে নেতানিয়াহুর জেলে যাওয়ার।

ইসরাইল প্রধানমন্ত্রীর বিরুদ্ধে চারটি দুর্নীতির মামলা রয়েছে। এ কারণে প্রধানমন্ত্রী হতে না পারলে তাকে কারাগারে যেতে হবে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

ইসরাইলে অবস্থিত সেখানকার বসবাসকারী আরবদের জোট জয়েন্ট লিস্ট গত নির্বাচনে তৃতীয় স্থান দখল করেছে। তারা গান্তজকেই দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চায়। জোটের নেতারা বলেছেন, নেতানিয়াহুকে আর ক্ষমতায় দেখতে চান না তারা। ফলে রেকর্ড পঞ্চমবারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা কমে গেছে। মঙ্গলবারের নির্বাচনে গান্তজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি, নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টির চেয়ে দু'টি আসন বেশি পেয়েছে।

নির্বাচনে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি ৩১ আসন ও বেনি গান্তজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৩৩টি আসন পেয়েছে। সরকার গঠনের জন্য ইসরাইলের পার্লামেন্ট নেসেটের ১২০ আসনের মধ্যে ৬১টি আসন পেতে হবে। আরব জোট পেয়েছে ১৩টি আসন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি