ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

আঞ্চলিক মিডিয়াকে ৫০ মিলিয়ন ডলার দিচ্ছে অস্ট্রেলিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৫, ১৭ এপ্রিল ২০২০

অস্ট্রেলিয়ান আঞ্চলিক সংবাদপত্র

অস্ট্রেলিয়ান আঞ্চলিক সংবাদপত্র

অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাস আঘাত হানার পর থেকেই দেশটির সরকার আর্থিকভাবে ক্ষতিগ্রস্তদের সাহায্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সম্প্রতি সে দেশের সরকার আঞ্চলিক সংবাদপত্র, টেলিভিশন ও রেডিওসহ মিডিয়ার নানা ক্ষেত্রে ৫০ মিলিয়ন ডলার প্যাকেজ প্রণোদনা দেয়ার ঘোষণা করেছে।

অস্ট্রেলিয়ার সরকার প্রতি সপ্তাহেই নতুন নতুন প্রণোদনার ঘোষণা দিয়ে নাগরিকদের সাহস ও শক্তি দিচ্ছে।  প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, ‘এই মহামারিকালে প্রত্যেক নাগরিককে সুরক্ষা দেয়া দায়িত্ব সরকারের।’ সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শিল্প বিশেষজ্ঞরা।

এরই ধারাবাহিকতায় দেশটির আঞ্চলিক মিডিয়াগুলোকে ৫০ মিলিয়ন ডলার প্যাকেজ প্রণোদনা দিচ্ছে সরকার। বর্তমানে অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চল থেকে প্রকাশিত হয় ১২৫টি ‘আঞ্চলিক সংবাদপত্র’। কোভিড-১৯ এর কারণে এই পত্রিকাগুলো আর্থিকভাবে ক্ষতির মুখে পড়েছে। অস্ট্রেলিয়ান কমিউনিটি মিডিয়া (এসিএম) এই পত্রিকাগুলো বন্ধ করে দেয়ার পরিকল্পনার কথা বলার একদিন পরই সরকার তাদের সাহায্যে এই প্রণোদনার ঘোষণা দেয়।

এর মধ্যে আঞ্চলিক ও ক্ষুদ্র প্রকাশকদের চাকরি ও উদ্ভাবনী প্যাকেজে বরাদ্দ তহবিল পুনর্নির্ধারণসহ নতুন বরাদ্দ হিসেবে ১৩ দশমিক ৪ মিলিয়ন ডলার দেয়া হবে।

সাংবাদিক ও সংবাদপত্র বিশেষজ্ঞ ক্যাথরিন শাইন এসবিএস মিডিয়াকে বলেন, ‘এই আঞ্চলিক পত্রিকাগুলো আগে থেকেই আর্থিকভাবে দুর্বল ছিল। এখন করোনা মহামারির কারণে আরও বড় ধাক্কা লেগেছে।’

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন এবিসি নিউজের প্রতিবেদন বলা হয়, ৪১ মিলিয়ন ডলারের কর ছাড় ও বছরের বাকি সময়ের জন্য কন্টেন্ট কোটাও বাতিল করা হয়েছে। প্রণোদনা প্যাকেজের আওতায় টিভি ও রেডিওগুলো ১২ মাসের জন্য বাণিজ্যিক সম্প্রচার করের ওপর শতভাগ ছাড় পাবে। ২০২০ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে এই ছাড় প্রাপ্তির হিসাব শুরু হবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি