ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

জয়ের দ্বারপ্রান্তে বাইডেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৬, ৭ নভেম্বর ২০২০

জো বাইডেন

জো বাইডেন

ভোট ব্যবধানে ক্রমেই এগিয়ে যাচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ইতোমধ্যেই জয়ের সুবাস পেতে শুরু করেছেন তিনি। ভোট গণনায় বাকি পাঁচ রাজ্যের ৩টিতে বাইডেন এবং ২টিতে ট্রাম্প সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন। এরমধ্যে মাত্র একটিতে জিতলেই যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হবেন জো বাইডেন।

এই পাঁচ রাজ্যের একটি ছাড়া সবগুলোতেই ট্রাম্প অনেক ব্যবধানে এগিয়ে ছিলেন। কিন্তু ভোট গণনা যতই শেষের দিকে যাচ্ছে বাইডেন ততোই এগিয়ে যাচ্ছেন। আর তাতে টানা দ্বিতীয় মেয়াদে হোয়াইট হাউস দখলের স্বপ্ন অধরাই থেকে যাচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের সবশেষ তথ্য মতে, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা শেষে ৪ হাজার ২২৪ ভোটে এগিয়ে রয়েছেন জো বাইডেন। সেখানে এখনও ৫০ হাজারের মতো ভোট গণনা বাকি। জর্জিয়ায় ইলেকটোরাল ভোট ১৬টি।

যুক্তরাষ্ট্রের অন্যতম জনবহুল অঙ্গরাজ্য ও ব্যাটলগ্রাউন্ড পেনসিলভানিয়াতেও ট্রাম্পের চেয়ে ১৯ হাজার ৬২৫ ভোটে এগিয়ে আছে বাইডেন। রাজ্যটিতে অবশ্য এখনও দেড় লাখের কাছাকাছি ভোট গণনা বাকি। এই রাজ্যেই এক সময় ট্রাম্প অনেক ভোটে এগিয়ে ছিলেন। এখানের ভোট গণনা যত শেষে দিকে যাচ্ছে বাইডেন ততোই এগিয়ে যাচ্ছেন। এই রাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে ২০টি। 

শুরু থেকে নেভাদা রাজ্যে বাইডেন এগিয়ে থাকলেও ভোটের ব্যবধান ছিল বেশ কম। কিন্তু শুক্রবার থেকে সেটি ক্রমেই ঊর্ধ্বমুখী। সেখানে এ পর্যন্ত ট্রাম্পের চেয়ে ২২ হাজার ৬৫৭ ভোটে এগিয়ে ডোমোক্রাট প্রার্থী। এখানে ইলেকটোরাল ভোট ৬টি।

২৬৪ ইলেকটোরাল ভোট পাওয়া জো বাইডেন এ তিনটির যে কোনও একটিতে জিতলেই প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয় ২৭০-এর মাইলফলক সহজেই ছাড়িয়ে যাবেন।

রিপাবলিকান দুর্গ বলে পরিচিত নর্থ ক্যারোলিনায় এখনও লিড ধরে রেখেছেন ডোনাল্ড ট্রাম্প। ৯৯ শতাংশ ভোট গণনা শেষে সেখানে ৭৬ হাজার ৫৮৭ ভোটে এগিয়ে রয়েছেন তিনি। অঙ্গরাজ্যটিতে আর ৫০ হাজারেরও কম ভোট গোনা বাকি রয়েছে।

ভোট গণনায় চূড়ান্ত ধীরগতি দেখা যাচ্ছে আলাস্কায়। রাজ্যটিতে এখন পর্যন্ত মাত্র ৫০ শতাংশ ভোট গোনা হয়েছে। সেখানে ৫৪ হাজার ৬১০ ভোটে এগিয়ে রয়েছেন ট্রাম্প। অবশ্য মাত্র তিনটি ইলেকটোরাল ভোট থাকায় খুব একটা আলোচনায় নেই রাজ্যটি।

এদিকে জো বাইডেনের নিরাপত্তা জোরদারের ঘোষণা দিয়েছে সে দেশের গোয়েন্দা সংস্থা। বাইডেনের বাসভবন ও এর আশেপাশের এলাকায় বিমান উড্ডয়ন নিষিদ্ধ করেছে মার্কিন ফেডারেল বিমান উড্ডয়ন কর্তৃপক্ষ। এ তথ্য জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি