ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

উপসাগরীয় দেশে ভারতের বিমান চলাচল সহজ করার আহ্বান 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৯, ১১ নভেম্বর ২০২১ | আপডেট: ১৫:২৫, ১১ নভেম্বর ২০২১

উপসাগরীয় দেশগুলোতে বিমান ভ্রমণ সহজ এবং কোভিড টিকা সনদের স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) মহাসচিব নায়েফ ফালাহ মুবারক আল-হাজরাফের বুধবার এক বৈঠকে এই আহ্বান জানান জয়শঙ্কর। 

জিসিসি মহাসচিব উপসাগরীয় দেশগুলোতে ভারতীয়দের অবদানের প্রশংসা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ভারতের অংশীদার হওয়ার আগ্রহ প্রকাশ করেন। 

বৈঠকের বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর টুইট করে বলেন, "সেক্রেটারি জেনারেল ড. আল-হাজরাফের সাথে ভারত-জিসিসি সম্পর্কের একটি বিশদ পর্যালোচনা হয়। আমাদের ক্রমবর্ধমান রাজনৈতিক, বাণিজ্য এবং বিনিয়োগ সম্পর্ক নিয়ে আলোচনা করা হয়েছে। পরবর্তী ভারত-জিসিসি ট্রোইকা রাজনৈতিক সংলাপ তাড়াতাড়ি করার জন্য সম্মত হয়েছে।" 

এছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হয় বলে জানান তিনি।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী এবং জিসিসি মহাসচিব তাদের মধ্যে ঐতিহাসিক-বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করেছেন, যা সাম্প্রতিক সময়ে আরো শক্তিশালী হয়েছে। পাশাপাশি এই সম্পর্ক পর্যালোচনার পাশাপাশি তা আরও উন্নত করার উপায় নিয়ে আলোচনাও হয়েছে বৈঠকে। 

জয়শঙ্কর কোভিড-১৯ মহামারীর মধ্যে ভারতীয় প্রবাসীদের দিকে নজর রাখা এবং ভারতে মহামারীর দ্বিতীয় ঢেউয়ের সময় চিকিৎসা সহায়তার জন্য জিসিসি দেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন। 

মন্ত্রী টিকাদান কর্মসূচিতে ভারতের যে অগ্রগতি হয়েছে সে সম্পর্কে মহাসচিবকে অবহিত করেন।
বৈঠকে ভারত এবং জিসিসির মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়েও আলোচনা হয়েছে। উভয় পক্ষ জ্বালানি ও খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্য পরিচর্যাসহ আরও সরবরাহ ব্যবস্থা সুরক্ষিত করার প্রয়োজনীয়তার বিষয়েও সম্মত হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। 

বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের (এফডিআই) জন্য আকর্ষনীয় গন্তব্য হিসেবে ভারতের অবস্থান জিসিসি মহাসচিবের কাছে তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর।

সূত্র: এনডিটিভি

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি