ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০২৪

নামিবিয়ার বিপক্ষে মাঠে নামলেই ভারতের রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩০, ৮ নভেম্বর ২০২১

সৌরভ গাঙ্গুলী যখন ভারতের অধিনায়ক ছিলেন, সেই সময়েই শেষবার নামিবিয়ার বিপক্ষে খেলেছিল ভারত। আর সেই সৌরভ এখন তাঁর দেশের ক্রিকেট বোর্ডের সভাপতি। লম্বা একটা গ্যাপের পর ফের নামিবিয়ার মুখোমুখি হচ্ছে ভারত। এর মাঝে কেটে গেছে দীর্ঘ ১৮ বছর ২৫৮ দিন। তাইতো আজ মাঠে নামলেই রেকর্ড গড়বে বিরাট কোহলির দল।

তবে এই ম্যাচকে ঘিরে নেই তেমন কোনো উত্তেজনা। থাকত, যদি আফগানিস্তান রোববার নিউজিল্যান্ডকে হারাতে পারত। কিন্তু নিউজিল্যান্ড জিতে যাওয়ায় নামিবিয়ার বিপক্ষে খেলতে নামার আগেই বিশ্বকাপ থেকে ছিটকে গেছে ভারত। তাই তো এই ম্যাচ এখন নেহাৎ-ই নিয়মরক্ষার।

যাই হোক না কেন, এই যে ১৮ বছর ২৫৮ দিন পর ভারতীয় দল নামিবিয়ার বিপক্ষে কোনও ম্যাচ খেলতে নামছে- এটা কিন্তু একটা রেকর্ড হতে চলেছে। এত বেশি দিনের ব্যবধানে কোনও দলের বিপক্ষে ভারত এর আগে কখনও কোনও ম্যাচ খেলেনি। 

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে অবশ্য একটা দীর্ঘ সময়ের গ্যাপে খেলতে নেমেছিল ভারত। ১৯৬১ সালে পাকিস্তানের বিপক্ষে খেলার ১৭ বছর ২৩০ দিন পর ১৯৭৮ সালে গিয়ে ফের দলটির বিপক্ষে মাঠে নামে ভারত। তবে সেই রেকর্ড ছাপিয়ে গেল এবার। নামিবিয়ার বিপক্ষে শেষবার ২০০৩ সালে খেলেছিল টিম ইন্ডিয়া। আবার এই বিশ্বকাপে নামিবিয়ার মুখোমুখি হচ্ছে কোহলি ব্রিগেড।

এদিকে, শুরুতেই পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে পরপর দু'টি ম্যাচ হারের খেসারতটা চলতি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে দিতে হচ্ছে বিরাট কোহলির দলকে। রোববার আফগানিস্তানের কাছে নিউজিল্যান্ড হারলে তবেই ভারতের সেমিফাইনালের ছাড়পত্র পাওয়ার একটা সম্ভাবনা ছিল। 

কিন্তু সে রকম কিছুই ঘটেনি। বরং নিউজিল্যান্ড ম্যাচ জিতে হাসতে হাসতে পাকিস্তানের সঙ্গে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে গেল। সেইসঙ্গে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল ভারত।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি