ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

ইউক্রেনের জন্য যুক্তরাজ্যের ‘যুদ্ধাপরাধ আইনজীবী’ নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৪৫, ২৮ মার্চ ২০২২

সুয়েলা ব্র্যাভারম্যান ও ইরিনা ভেনেডিক্টোভার

সুয়েলা ব্র্যাভারম্যান ও ইরিনা ভেনেডিক্টোভার

যুক্তরাজ্য সরকারের শীর্ষ আইন উপদেষ্টা অ্যাটর্নি জেনারেল সুয়েলা ব্র্যাভারম্যান রাশিয়ার আগ্রাসনের বিষয়ে ইউক্রেনকে পরামর্শ দেয়ার জন্য একজন যুদ্ধাপরাধ আইনজীবী নিয়োগ করেছেন।

ব্রিটেনের শীর্ষ আইন উপদেষ্টা জানিয়েছেন, স্যার হাওয়ার্ড মরিসন কিউসি ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভার সঙ্গে একজন স্বাধীন উপদেষ্টা হিসেবে কাজ করবেন।

স্যার হাওয়ার্ড ১২ বছরেরও বেশি সময় ধরে সাবেক যুগোস্লাভিয়ার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) একজন বিচারক হিসাবে দায়িত্ব পালন করেছেন। যার মধ্যে সার্বিয়ান যুদ্ধাপরাধী রাডোভান কারাদজিকের মতো ব্যক্তিদের মামলার তত্ত্বাবধানও রয়েছে।

চলতি মাসের শুরুর দিকে সুয়েলা ব্র্যাভারম্যান ইরিনা ভেনেডিক্টোভার সঙ্গে মিলে ইউক্রেনের সমর্থনে এক যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছিলেন। সে সময় পুতিন শাসিত রুশ বাহিনী দ্বারা ইউক্রেনে সংঘটিত মানবতার বিরুদ্ধে অপরাধ এবং যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহের জন্য সমর্থনেরও প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

ব্রিটেনের এই শীর্ষ আইন উপদেষ্টা বৃহস্পতিবার হাউস অফ কমন্সে বলেছিলেন, যুদ্ধাপরাধের জন্য পুতিনের বিচার করার জন্য আওয়াজ তোলার "সমস্ত বিকল্প টেবিলে রয়েছে"। তবে তিনি যুক্তরাজ্যের পছন্দের পদ্ধতি "আইসিসির মাধ্যমে দায়ীদের জবাবদিহি করানো"র উপরই জোর দিয়েছিলেন। সূত্র- বিবিসি।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি