ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

তাপপ্রবাহে পুড়ছে উত্তর-পশ্চিম ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৫, ১৯ এপ্রিল ২০২৩

ভারতে সর্বোচ্চ তাপমাত্রা উত্তর-পশ্চিমের শহর গুলোতে। পটনায় মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.১ ডিগ্রি। বিহারের শেখপুরা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন অংশে পারদ পেরিয়ে গিয়েছে ৪০ এর গণ্ডি। অনেক জায়গাতেই তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে। 

কিছু জায়গাতে তাপমাত্রা ৪৫-এর নীচে তবে ৪০ এর উপরে রয়েছে। যেকারণে অসহনীয় গরমে নাভিশ্বাস উঠছে মানুষের। হরিয়ানার হিসারে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। পঞ্জাবের ভাটিন্ডার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি, অমৃতসরে তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি, পটিয়ালার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। পঞ্জাব, হরিয়ানার মিলিত রাজধানী চণ্ডীগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। খুব পিছিয়ে নেই গুরুগ্রাম, নয়ডা, গাজ়িয়াবাদ, দিল্লিও।

এদিকে কলকাতা-সহ একাধিক শহরে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। এ ছাড়া রাঢ়বঙ্গের তাপমাত্রাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রায় প্রতি দিনই। বাংলার পশ্চিমাঞ্চলের জেলা-সহ ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়ে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরপ্রদেশের প্রয়াগরাজের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যায় ৪৪.২ ডিগ্রি সেলসিয়াসে। হামিরপুরেও তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রির উপরে। রাজধানী লখনউতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস।

পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে ভারতের কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যেই দেশের বিভিন্ন অংশে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

সূত্র: আনন্দবাজার

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি