ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

লিঙ্গ বৈষম্য দূরীকরণে বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ সেলেব্রেটিদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ২১ মে ২০১৮

লিঙ্গ বৈষম্য দূরীকরণে বিশ্ব নেতাদের লক্ষ্য করে একটি খোলা চিঠি দিয়েছেন শতাধিক সেলেব্রেটি। আন্তর্জাতিক দাতব্য কাজের অংশ হিসেবে ওই চিঠিতে তারা বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন। সেলেব্রেটিদের মধ্যে অন্যতম হলেন অপরাহ উইনফ্রে এবং মেরিল স্ট্রিপ।

খোলা চিঠিতে ১৪০ জন সেলেব্রেটি স্বাক্ষর করেন। বিশ্বের প্রতিটি কন্যা শিশুই যাতে গুণগত শিক্ষা লাভ করতে পারে সে জন্য বিশ্ব নেতাদের প্রতি দাবি জানান তারা। নারীদের জন্য ঐতিহাসিক পরিবর্তনের জন্য বিশ্ব নেতাদের তাদের ক্ষমতা ব্যবহারেরও দাবি জানান তারা।

খোলা টিছিতে অন্যদের মধ্যে স্বাক্ষর করেন ব্ল্যাক প্যান্থারের জনপ্রিয় মুখ লেটিশিয়া রাইট এবং ছাদওয়িক বসম্যান। এ ছাড়া যুক্তরাজ্যের বেশ কয়েকজন অভিনেতা এ চিঠিতে স্বাক্ষর করেন। তারা হলেন, মাইকেল শিন, থ্যানডি নিউটন এবং নাটালি ডরমার।

সম্প্রতি যৌন নির্যাতনের বিরুদ্ধে বিশ্বজুড়ে যে আওয়াজ উঠেছে তারই অংশ হিসেবে এ খোলা চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে আরও বলা হয়, এই বছর আশা করা হচ্ছে, আমাদের নেতারা বিশ্বজুড়ে লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন এবং পুরোপুরি বৈষম্যরোধ পর্যন্ত আমাদের সঙ্গে থাকবেন।

গত বছর ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের লিঙ্গ বৈষম্য পুরোপুরি বন্ধে ১০০ বছর সময় লাগবে। এদিকে লিঙ্গ বৈষম্যরোধে প্রচারণাকারীরা আশা করছেন, তাদের খোলা চিঠিতে বিশ্বের আরও অগণিত মানুষ সমর্থন যোগাবে।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি