ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

তেল উৎপাদনে সৌদি আরবকে ট্রাম্পের অনুরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২১, ১ জুলাই ২০১৮

তেল উৎপাদন বাড়ানোর অনুরোধ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাজারে তেলের ঘাটতি পূরণে সৌদি বাদশাহ সালমানকে ট্রাম্প তার এক টুইট বার্তায় এ অনুরোধ জানিয়েছেন।

সৌদি বাদশাহকে দৈনিক ২০ লাখ ব্যারেল পর্যন্ত তেল উৎপাদন বাড়ানোর অনুরোধ জানিয়ে টুইট বার্তায় ট্রাম্প বলেন, সৌদি আরবে তেলের উত্তোলন বৃদ্ধি বর্তমানে ইরান থেকে তেল আমদানি না করার যে ঘাটতি, তা পূরণে সহায়ক হবে।

ট্রাম্প বলেন, এই মাত্র বাদশাহ সালমানের সঙ্গে কথা বললাম। ইরান ও ভেনেজুয়েলার সঙ্গে চলমান দ্বন্দ্ব ও অসহযোগিতাপূর্ণ সম্পর্কের কারণে আমি বাদশাহকে ২০ লাখ ব্যারেল পর্যন্ত তেল উত্তোলন বৃদ্ধি করার কথা জানিয়েছি। তাহলে তেলের ঘাটতি অনেকটাই পূরণ করা যাবে। তেলের দাম অস্বাভাবিক বেশি।

গত মে মাসে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার পর ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এক সপ্তাহ আগে অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) ও তার মিত্র দেশ রাশিয়ার সঙ্গে এক সভায় তেলের বাজারে ২০১৭ থেকে চলমান ঘাটতি পূরণে উৎপাদন বৃদ্ধির ব্যাপারে সম্মত হয়। সভায় বাড়তি কী পরিমাণ তেলের সরবরাহ প্রয়োজন, তা নিয়েও আলাপ-আলোচনা হয়।

সভা-পরবর্তী সংবাদ সম্মেলনে ওপেক কর্মকর্তারা দিনে আরো সাত লাখ ব্যারেল বাড়তি তেলের সরবরাহ দরকার বলে ইঙ্গিত দেন। ট্রাম্প সৌদি বাদশাহকে যে পরিমাণ তেল উৎপাদন বাড়াতে বলেছেন, তা বাজারের চাহিদারও দ্বিগুণ। সৌদি আরব বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশ এবং ওপেকের সবচেয়ে বড় জোগানদাতা।

আরকে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি