ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

‘৪০ বছর আগেও মার্কিন নীতিতে দ্বৈত চরিত্র ছিল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৫, ২৫ সেপ্টেম্বর ২০১৯

ইসরাইলের সামরিক পরমাণু কর্মসূচির প্রতি যুক্তরাষ্ট্রের সর্বাত্মক সহযোগিতার তীব্র সমালোচনা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। বলেন, আমি মনে করিয়ে দিতে চাই আমাদের অঞ্চলে একমাত্র ইসরাইলের কাছে পরমাণু অস্ত্র রয়েছে এবং ঠিক আজকের মতো ৪০ বছর আগেও যুক্তরাষ্ট্রের নীতিতে দ্বৈত চরিত্র বিদ্যমান ছিল।

সম্প্রতি মার্কিন ম্যাগাজিন ফরেন পলিসিতে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, চার দশক আগে ইসরাইলের পরমাণু অস্ত্র পরীক্ষার ব্যাপারে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারের প্রশাসন সম্পূর্ণ নীরবতা অবলম্বন করেছিল। এমনকি বিষয়টি ধামাচাপা দেয়ারও চেষ্টা করেছে কার্টার প্রশাসন।

এ খবর সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে নিজের অফিসিয়াল টুইটার পেজে ওই মন্তব্য করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

ফিলিস্তিনি মুসলমানদের ভূমি জবরদখল করে প্রতিষ্ঠিত অবৈধ ইসরাইল সরকারের কাছে ৩০০টি পরমাণু অস্ত্র রয়েছে বলে মনে করা হয় যা গোটা বিশ্বকে ধ্বংস করে দেয়ার জন্য যথেষ্ট। মার্কিন সরকার ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচির বিরুদ্ধে উঠেপড়ে লাগলেও তেল আবিবের এই বিশাল পরমাণু অস্ত্রভাণ্ডারের ব্যাপারে টু শব্দটি পর্যন্ত করছে না। ইসরাইল এখন পর্যন্ত পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি স্বাক্ষরে রাজি হয়নি এবং যুক্তরাষ্ট্রের সমর্থন থাকার কারণে তেল আবিবকে এ কাজে অন্য কেউ বাধ্যও করতে পারেনি।

সূত্র: পার্সটুডে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি