ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

নতুন নাম পেলো করোনা ভাইরাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৪, ৯ ফেব্রুয়ারি ২০২০

সারাবিশ্ব যখন এই ভাইরাসটি নিয়ে আতঙ্কিত, ঠিক তখনই করোনা ভাইরাসের নতুন নাম ঘোষণা করেছে চীন। এখন থেকে এই মহামারি ভাইরাসটিকে ‘নভেল করোনা ভাইরাস নিউমোনিয়া’ বা ‘এনসিপি’ নামে ডাকা হবে।

শনিবার (০৭ ফেব্রুয়ারি) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক বিবৃতির মাধ্যমে এই ঘোষণাটি করে। সেখানে কেবল সাময়িক সময়ের জন্য এই ভাইরাসের নাম পরিবর্তন বলে জানানো হয়।

মহামারি এই ভাইরাসে চীনে এখন পর্যন্ত ৮১১ জনের প্রাণহানি ঘটেছে। তাছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা ৩৭ হাজারেরও অধিক। আর পর্যবেক্ষণে রাখা হয়েছে প্রায় তিন লক্ষাধিক মানুষকে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে যাওয়া এই ভাইরাসটিকে ইতোমধ্যে অনেকেই উহান করোনা ভাইরাস নামে ডাকতে শুরু করেছেন। যা শহরটির বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর ও হতাশাজনক।

এসবের প্রেক্ষিতে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ভাইরাসটির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়। নামটি সাময়িক হলেও কখন এ ভাইরাসটি চূড়ান্ত নাম পাবে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

বর্তমানে থাইল্যান্ড, তাইওয়ান, জাপান, যুক্তরাজ্য, ইসরায়েল, দক্ষিণ কোরিয়া এবং ভারতসহ বেশকিছু দেশে অজ্ঞাত এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গেছে। তাছাড়া আতঙ্কে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানও। এমনকি যুক্তরাষ্ট্রেও ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের সবাই সম্প্রতি চীনে ভ্রমণ করেছেন কিংবা সেখানে বসবাস করেন।

চিকিৎসকরা জানিয়েছেন, এ ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠাণ্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

এ ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। কেননা এই রোগটির এখন পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।  তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন চীনা স্বাস্থ্য বিজ্ঞানীরা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি