ঢাকা, রবিবার   ১৮ এপ্রিল ২০২১, || বৈশাখ ৫ ১৪২৮

এবার নতুন ভাইরাসের কবলে চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪১, ২৪ মার্চ ২০২০

হন্তাভাইরাস

হন্তাভাইরাস

মহামারী রূপ নেয়া মরণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমে গেলেও উৎপত্তিস্থল চীনে এবার হানা দিয়েছে আরেকটি নতুন ভাইরাস। এ ভাইরাসের নাম হন্তাভাইরাস। ইতোমধ্যে দেশটিতে এ ভাইরাসে একজনের মৃত্যুও হয়েছে।

জানা যায়, গত (২৩ মার্চ) সোমবার চীনে এক ব্যক্তি অচেনা এক ভাইরাসে সংক্রমিত হয়ে মারা যান, পরে তার দেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়। ল্যাবে ওই নমুনা পরীক্ষা করা হলে গবেষকরা তাতে হন্তাভাইরাসের অস্তিত্ব পান।

চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমস জানায়, ইউনান প্রদেশের এক ব্যক্তি একটি বাসে করে কাজের জন্য শানডং প্রদেশে ফেরার পথে মারা যান। তার সঙ্গে বাসে আরো ৩২ জন যাত্রী ছিলেন। তাদের সবাইকে পরীক্ষা-নিরীক্ষার জন্য বিশেষ একটি স্থানে রাখা হয়েছে।

ভাইরাসটি সম্পর্কে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানায়, হন্তাভাইরাস মূলত ইঁদুরের দ্বারা ছড়িয়ে পড়ে। এ ভাইরাস বিভিন্ন রোগের কারণ হতে পারে। তবে ভাইরাসটি বায়ুবাহিত নয়। তার মানে ভাইরাসটি করোনার মতো দ্রুত ছড়াতে পারবে না। ভাইরাসটি ইঁদুরের প্রস্রাব, মল, লালা ও সংক্রমিত ব্যক্তির কোনো কিছু অন্যজনের দেহে প্রবেশ করলেই তিনি আক্রান্ত হতে পারেন।

সিডিসি আরো জানায়, হন্তাভাইরাসে আক্রান্ত হলে প্রাথমিক লক্ষণগুলো হলো- মাথাব্যথা, মাথা ঘোরা, ঠাণ্ডা লাগা এবং পেটের সমস্যাসহ ক্লান্তি, জ্বর এবং পেশী ব্যথা। প্রাথমিক অবস্থায় প্রয়োজনীয় চিকিৎসা না করালে কাশি এবং শ্বাসকষ্টজনিত সমস্যা দেখা দিয়ে মারাত্মক আকার ধারণ করতে পারে।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি