ঢাকা, সোমবার   ১৪ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮

শিশুসাহিত্যিক শিবুকান্তি দাশ’র জন্মদিন কাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৪, ২০ ফেব্রুয়ারি ২০২০

শিশুসাহিত্যিক শিবুকান্তি দাশ

শিশুসাহিত্যিক শিবুকান্তি দাশ

অগ্রণীব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার প্রাপ্ত শিশু সাহিত্যিক শিবুকান্তি দাশ’র জন্মদিন কাল ২১ ফেব্রুয়ারি, শুক্রবার। তাকে জানাই জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন। এ দিনে তিনি চট্টগ্রাম জেলার পটিয়া থানাধীন সুচক্রদন্ডী গ্রামের খাস্তগীর পাড়ায় জন্মগ্রহন করেন। পিতা স্বর্গীয় ননীগোপাল দাশ ও মাতা-অমিয়বালা দাশ।

ছোটোদের জন্য নানা বিষয়ে লিখে সারাদেশে পরিচিত হয়ে ওঠেন তিনি। বিশেষ করে কিশোর কবিতা চর্চ্চায় তিনি ঝলকে ওঠেন পাঠক মহলে। তার কিশোর কবিতাগুলোতে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, প্রকৃতি, সমসাময়িক ঘটনাসহ ইত্যাদি অনুষঙ্গ দেখা যায়।

২০১৮’র বাংলা একাডেমির একুশে বইমেলায় খ্যাতিমান প্রকাশনা সংস্থা আদিগন্ত প্রকাশন থেকে তার ৬টি ভিন্ন ভিন্ন বিষয়ের প্রকাশিত ছোটদের‘এক ব্যাগ’বই বিশেষ আলোচনায় নিয়ে আসে তাকে। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২৫। 

উল্লেখ্যযোগ্য বইগুলো হচ্ছে- কিশোর কবিতাগ্রন্থ  ‘চলবো আমি আমার মতো’,‘রোদের কণা রুপোর সিকি, মাঠ পেরুলেই বাড়ি, আমি নাকি দুষ্টু ভীষণ। গল্প গ্রন্থ, জলপাই রঙের গাড়ি, ব্যাঙ ছানার সর্দি, পরীর পাহাড় রহস্য, রানীপুকুরের দুষ্টু ভূত। 

কিশোর উপন্যাসগ্রন্থ, ‘যুদ্ধদিনের গল্প, আমাদের গুডবয়, রঙিন মেঘের ভেলা, ছড়াগ্রন্থ ‘লাল নীল ঘুড়ি ও ‘একটি ছড়া আঁকব বলে’। 

প্রবন্ধের বই ‘গল্পে গল্পে বাংলাদেশ, ছোটদের আবৃত্তির ছড়া-কবিতার সংকলন ‘আমাদের ছুটি আজ’, জাতির জনক বঙ্গবন্ধুকে নিবেদিত ছড়া-কবিতাগ্রন্থ ‘বুকের ভেতর বঙ্গবন্ধু’  ও এ বছর একুশের বইমেলায় প্রকাশিত হয়েছে ‘আমার বঙ্গবন্ধু আমার স্বাধীনতা’ গ্রন্থতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বিষয়ে উপন্যাস,গল্প,প্রবন্ধ,ছড়া-কবিতাও বঙ্গমাতা এবং বঙ্গবন্ধুর জীবনী সন্নিবেশিত করা হয়েছে। তিন শত বিশ পৃষ্টার একটি অপূর্ব বই।

তিনি সম্পাদনা করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যগ্রন্থ‘ যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’, আলোকের এই ঝরণাধারা ও  গল্প সংকলন ‘রাজকুমারি পরি ও ভূতের গল্প’। তার সম্পাদিত অনিয়মিত ছোট কাগজ ‘এলোমেলো’ও ‘চিরকুট’।

লেখালেখির জন্য ‘অগ্রণী ব্যাংক- শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার (২০১৭), এম নুরুল কাদের শিশু সাহিত্য পুরস্কার ( ২০০৭) ও অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশু সাহিত্য পুরস্কার (২০১৩) লাভ করেছেন তিনি।

পেশাগত জীবনে তিনি সাংবাদিক। জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য তিনি। বাংলা একাডেমীরও সদস্য। পটিয়া আইন কলেজের প্রধান উদ্যোক্তা প্রতিষ্ঠাতা, পটিয়া আর্ট স্কুলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, পটিয়াস্থ সৃজনশীল সাহিত্য গোষ্ঠী মালঞ্চ’র অন্যতম সংগঠক, চট্টগ্রাম একাডেমী ও চট্টগ্রাম সমিতি ঢাকার আজীবন সদস্য। চিটাগাং জার্নালিস্টস ফোরাম ঢাকার প্রতিষ্ঠাকালীন দপ্তর সম্পাদক।

১৯৭১ সালের ২১ ফেব্রুয়ারি জন্ম নেয়া শিশু সাহিত্যিক শিবুকান্তি দাশ এবারে ৪৯ বছর পূর্ণ করে ৫০-এ পা রাখবেন। 

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি