ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

টাইগারদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০, ১৩ ফেব্রুয়ারি ২০২১

সিরিজ বাঁচানোর ম্যাচে প্রথম সারির চার ব্যাটসম্যানের বিদায়ের ধাক্কা কিছুটা সামলেছেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন। দুজনের ধৈর্য্যশীল ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে বাংলাদেশ। ইতিমধ্যে অর্ধশতক তুলে নিয়েছেন মুশি। দল এখনো পিছিয়ে ২৭০ রানে। 

গতকালের ৪ উইকেটে ১০৫ রান নিয়ে আজ নিজেদের দ্বিতীয় দিন শুরু করে টাইগাররা। গ্যাব্রিলের পেস অ্যাটাকের মুখে আজ একাধিকবার আউট হতে গিয়েও অল্পের জন্য বেঁচে যান মিঠুন। তবে চেষ্টা করছেন লড়াইয়ের। 

অপরদিকে টাইগারদের নির্ভরতার প্রতীক মুশফিকুর রহিম বেশ ঠান্ডা মেজাজে ব্যাট চালাচ্ছেন। লক্ষ্য বড় হওয়ায় বড় জুটির বিকল্প নেই টাইগারদের। তাই মিঠুনকে সঙ্গে সেই কাজটাই করতে চাচ্ছেন মিস্টার ডিপেন্ডাবল। ইতিমধ্যে টেস্ট ক্যারিয়ারের ২২তম অর্ধশতক তুলে নিয়েছেন তিনি। 

এর আগে হারলে হোয়াইটওয়াশ ও জিতলে সিরিজ সমতা- এমন সমীকরণ নিয়ে গতকাল শুক্রবার ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে বাংলাদেশ। ক্যারিবিয়দের করা ৪০৯ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র ১১ রানে ২ উইকেটে হারায় স্বাগতিকরা। সেখান থেকে ঘরে দাঁড়ানোর আগেই বিদায় নেন অধিনায়ক মোমিনুল হক ও ওপেনার তামিম ইকবাল। 

এক পর্যায়ে ৭১ রানে সৌম্য সরকার, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক ও তামিম ইকবালকে হারিয়ে ফলোঅনের শঙ্কায় ভুগতে থাকে টাইগাররা। যা এড়াতে প্রয়োজন ছিল ১৩৯ রান। তবে আজ কোন উইকেট না হারিয়েই সেই শঙ্কা দূর করেছেন মুশফিকরা। যেকোনভাবে প্রথম সেশনে কোন উইকেট খোয়াতে চাচ্ছে না স্বাগরিতকরা। 

এর আগে গতকাল প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই বাংলাদেশকে প্রথম খাদের কিনারে নিয়ে যান সৌম্য। গ্যাব্রিলের বলে বোনারের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানের ফেরেন সাকিব আল হাসানের জায়গায় স্থান পাওয়া এই বামহাতি ওপেনার। 

তার বিদায়ের পর একই পথে হাটেন শান্ত। চট্টগ্রাম টেস্টে ব্যর্থতার পরিচয় দেয়ার পর ঢাকা টেস্টেও একই অবস্থা তার। ব্যক্তিগত ৪ রানে তিনিও গ্যাব্রিলের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। মাত্র ১১ রানে ২ উইকেট হারিয়ে ধুকতে থাকা বাংলাদেশকে কিছুটা টেনে তোলার চেষ্টা করেন দুই অভিজ্ঞ তামিম ইকবাল ও মোমিনুল হক। 

কিন্তু দলীয় ৬৯ রানের মাথায় কর্নওয়ালের স্পিনের শিকার হন মোমিনুল। ফলে আশা জাগিয়েও হতাশ করেন তিনি। ৪ বাউন্ডারিতে করেন ২১ রান। এরপর টাইগার ভক্তদের হতাশায় ডোবান চট্টগ্রাম টেস্টে পুরোপুরি ব্যর্থ হওয়া তামিম। 

ঢাকা টেস্টে কিছুটা ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে ভালই লড়াই করছিলেন বামহাতি এই ওপেনার। কিন্তু অর্ধশতক ছোঁয়ার আগে জসিপের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি। একটি ছক্কা ও ৬টি বাউন্ডারিতে ৪৪ রান করেন এ স্ট্রাইকার। 

এদিকে ক্রিজে থাকা মোহাম্মদ মিঠুনের বিদায় ঘণ্টাও বেজেছিল। কিন্তু রিভিউ নিয়ে এ যাত্রায় বেঁচে ফিরেছেন তিনি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৪ উইকেটে ১৪৩ রান। 

এর আগে ঢাকা টেস্টের প্রথম দিনে ২২৩ রান নিয়ে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামা ক্যারিবিয়রা জসুয়া ডি সিলভা ও এনক্রুমাহ বোনারের দৃঢ়চেতা ব্যাটিংয়ে ভর ৪০৯ রানের বড় পুজি পায় ওয়েস্ট ইন্ডিজ। যদিও দুজনই শতকের কাছাকাছি গিয়ে সাজঘরে ফেরেন। তবে দলের জন্য যা করার দরকার ছিল তা তারা করে দিয়ে যান। 
এআই/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি