ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কে হচ্ছেন কোহলির যোগ্য উত্তরসূরি?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ১৭ জানুয়ারি ২০২২

কে হচ্ছেন বিরাট কোহলির উত্তরসূরি?

কে হচ্ছেন বিরাট কোহলির উত্তরসূরি?

গত শনিবারই ভারতের টেস্ট অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন বিরাট কোহলি। যা গোটা ভারতীয় ক্রিকেট মহলকে শোকের মধ্যে ঠেলে দেয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন টেস্টের সিরিজটা হারার পরেই ওই ঘোষণা দেন বিরাট। যাতে বলাই যায় যে, দীর্ঘতম ফর্ম্যাটে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে অধিনায়কত্বের মেয়াদ শেষ করলেন কোহলি।

এদিকে, কোহলির ওই ঘোষণার পর নেতৃত্বের ভূমিকায় তাঁর উত্তরসূরি নিয়ে তৈরি হয়েছে জল্পনা-কল্পনা। অনেকে কেএল রাহুল কিংবা রোহিত শর্মার কথা ভাবতে শুরু করেছেন। অবশ্য ইতিমধ্যেই ভারতের সীমিত ওভারের অধিনায়ক মনোনীত হয়েছেন রোহিত। তাই ভারতের পরবর্তী টেস্ট অধিনায়ক হিসেবেও উঠে আসছে তাঁর নাম। 

তবে সাবেক ভারতীয় অধিনায়ক সুনীল গাভাস্কার জানিয়েছেন, রোহিত শর্মা নয়, তরুণ উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পণ্টকেই ভারতীয় টেস্ট দলের অধিনায়কের ভূমিকায় দেখতে চান তিনি। তাতে সুর মিলিয়ে নিজের পছন্দ হিসাবে পণ্টের নামই জানিয়েছেন ভারতের বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার যুবরাজ সিংও।

গাভাস্কার জানিয়েছেন, ‘আপনি যদি আমাকে জিজ্ঞাসা করেন, তাহলে আমি ঋষভ পণ্টকে পরবর্তী ভারতীয় অধিনায়ক হিসাবে দেখতে চাই।’ 

তিনি যুক্তি দিয়ে বলেন, ‘শুধুমাত্র একটি কারণে, যেমন রিকি পন্টিং পদত্যাগ করার সময় রোহিত শর্মাকে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব দেয়া হয়, তার পরে তার ব্যাটিংয়ে পরিবর্তন দেখুন। হঠাৎ অধিনায়ক হওয়ার দায়িত্ব তাঁকে ৩০, ৪০ এবং ৫০-এর সেই সুন্দর ক্যামিওগুলোকে শতক, ১৫০ এবং ২০০-তে রূপান্তরিত করে।’ 

লিটল মাষ্টার খ্যাত এই তারকা বলেন, ‘আমি মনে করি, ঋষভ পণ্টকে অধিনায়ক করা হলে তাঁর দায়িত্ববোধ থেকে নিউল্যান্ডসে যে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন, তাঁর আরও অনেকগুলো করতে সাহায্য করবে।’ 

এক্ষেত্রে গাভাস্কারকে সমর্থন করেছেন যুবরাজ সিংও। মারকুটে এই অলরাউন্ডার জানান, ‘একদম ঠিক! উইকেটের পিছন থেকে খেলাকে দারুণ রিড করেন পণ্ট।’

তবে এ নিয়ে একেবারেই তাড়াহুড়া করতে চাইছে না ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। ধীরে সুস্থেই নেতা বাছাই করতে চাইছে সৌরভ এন্ড কোং। বিসিসিআই সূত্রে জানা যায়, আগামী মাসে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে ভারত। তার আগেই নতুন টেস্ট অধিনায়ক বেছে নেয়া হবে।

সুনীল গাভাস্কার ও যুবরাজ সিং-রা পণ্টকে চাইলেও অনেকেই মনে করছেন, রোহিত যেহেতু সহ-অধিনায়ক, তাই তিনিই হবেন পরবর্তী অধিনায়ক। কিন্তু রোহিতের ক্ষেত্রে একটা বড় সমস্যা তাঁর ফিটনেস। বার বার চোতে পড়ছেন তিনি। যে কারণে দক্ষিণ আফ্রিকা সফরেও যেতে পারেননি তিনি। 

যদিও তাঁকেই করা হয়েছে টি-টোয়েন্টি এবং এক দিনের দলের অধিনায়ক। টেস্টেরও দায়িত্ব দেয়ার আগে তাই বোর্ড ভাল করে যাচাই করে নিতে চাইছে- তিন ধরনের ক্রিকেটেই নেতৃত্ব দেয়ার মতো শারীরিক চাপ রোহিত নিতে পারবেন কি-না।

আগামী দু’বছর দেশে এবং বিদেশে ঠাসা ক্রীড়াসূচি রয়েছে ভারতের। সেক্ষেত্রে রাহুল এবং রোহিত- দু’জনেই অধিনায়ক হিসেবে নিজেদের প্রমাণ করার সুযোগ পাবেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বুধবার থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেবেন রাহুল। 

আর রোহিতের সামনে সুযোগ রয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে নেতৃত্ব দেয়ার। আগামী ৬ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা এই সিরিজ। মনে করা হচ্ছে, তার আগেই হ্যামস্ট্রিংয়ের চোট থেকে সেরে উঠবেন রোহিত।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি