ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

জর্জরিত ভারতের ভরসা শ্রীলঙ্কা-বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫০, ১৭ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৪:৫৭, ১৭ জানুয়ারি ২০২২

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় আপাতত বেশ জর্জরিত অবস্থায় আছে ভারত। ৪৯.০৭ শতাংশ পয়েন্ট নিয়ে তালিকায় পঞ্চম স্থানে আছে টিম ইন্ডিয়া। দলটির সামনে আছে শ্রীলঙ্কা (১০০ শতাংশ), অস্ট্রেলিয়া (৮৬.৬৬ শতাংশ), পাকিস্তান (৭৫ শতাংশ) এবং দক্ষিণ আফ্রিকা (৬৬.৬৬ শতাংশ)। 

চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, তালিকার শীর্ষে থাকা দুটি দলই ফাইনালে খেলবে। ফলে কাঙ্ক্ষিত সেই ফাইনালের টিকিট পাওয়ার জন্য চলতি বছরটা ভারতের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত তিন টেস্ট সিরিজের দুটি টেস্টেও যদি জিততে পারত, তাহলে ৬০.১৮ শতাংশ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় চতুর্থ স্থানে থাকতে পারত ভারত।

এর আগে স্লো ওভার রেটের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে বড়সড় হেরফের হয়ে যায়। গতবারই অস্ট্রেলিয়ার স্লো ওভার রেটের কারণে ফাইনালে উঠে গিয়েছিল নিউজিল্যান্ড। শেষপর্যন্ত চ্যাম্পিয়নশিপের শিরোপাও জিতে যায় দলটি। 

সেই পরিস্থিতিতে চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে স্লো ওভার রেটের কারণে ইতিমধ্যে ভারতের পাঁচটি পয়েন্ট কাটা গেছে। নটিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে দুই পয়েন্ট এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়নে তিন পয়েন্ট। তবে এই তিন পয়েন্ট কাটা না গেলে ভারতের পয়েন্ট দাঁড়াত ৫১.৮ শতাংশ। যা চ্যাম্পিয়নশিপের শেষের দিকে বড় ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে।

এই স্লো ওভার রেটের কারণে তিন পয়েন্ট কাটা না গেলে এবং কানপুর ড্র হওয়া টেস্টে জিততে পারলে ভারতের পয়েন্ট হত ৭০.৩৭ শতাংশ। তৃতীয় স্থানে থাকা পাকিস্তানের (৭৫ শতাংশ) কাছেই থাকত টিম ইন্ডিয়া। সেই কানপুর টেস্টে নিউজিল্যান্ডের শেষ জুটি রাচিন রবীন্দ্র এবং এজাজ প্যাটেল ৫০টি বল খেলে ভারতের জয় রুখে দিয়েছিল।

আপাতত যা পরিস্থিতি, তাতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে চলতি বছরে ভারতকে দুর্দান্ত ছন্দে থাকতে হবে। আসন্ন ফেব্রুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি টেস্ট খেলবে ভারত। তারপর গত বছরের ইংল্যান্ড সফরে বাকি থাকা পঞ্চম টেস্ট খেলবে ভারত। সেই টেস্টের পর ঘরের মাঠেই অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টের এবং বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে ভারত। 

ঘরের মাঠের এই সিরিজগুলোর একটিতেও ভারতের হোঁচট খেলে চলবে না। বিশেষ করে ঘুরে দাঁড়ানো অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে পুরো ৪৮ পয়েন্ট (চার টেস্টের চারটি জিতলেই সর্বোচ্চ ৪৮ পয়েন্ট) পাওয়া যাবে না ধরে নিয়ে শ্রীলঙ্কা এবং বাংলাদেশের বিপক্ষে ১০০ শতাংশ পয়েন্ট পেতে হবে ভারতকে। তাহলেই ফাইনালে যাওয়ার রাস্তা খুঁজে পাবে টিম ইন্ডিয়া।

যাইহোক, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কীভাবে পয়েন্ট দেয়া হয়- তা জানা আছে তো? আসুন জেনে নেয়া যাক- টেস্ট জিতলে ১২ পয়েন্ট পাওয়া যায়। আর ড্র হলে দুটি দল পায় চার পয়েন্ট করে।

এ ক্ষেত্রে চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই সিরিজে চারটি টেস্ট খেলা বাংলাদেশের পয়েন্ট মাত্র ১২। ২৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের সাত নম্বরে অবস্থান করছে টাইগাররা। 

এ বছর ভারতের বিপক্ষে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, শ্রীলঙ্কার বিপক্ষে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ রয়েছে মোমিনুলদের। সে সব টেস্টে জিতে এই পয়েন্ট বাড়ানোর সুযোগ থাকবে টাইগারদের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি