ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪

রেকর্ড গড়ে ম্যাচসেরা মমিনুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৬, ৪ ফেব্রুয়ারি ২০১৮

যার দৃঢ়তায় চট্টগ্রাম টেস্টে হার এড়ালো বাংলাদেশ সেই মমিনুল হকই হয়েছেন ম্যাচসেরা। দুই ইনিংস মিলিয়ে তার রান ২৮১। এটি প্রত্যাশিতই ছিল রেকর্ড গড়া মমিনুলের।
 চট্টগ্রাম টেস্ট ব্যাটসম্যান মমিনুল হককে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। ইতোমধ্যে এমন একটি রেকর্ড তিনি করে ফেলেছেন যা অন্য কোনো বাংলাদেশি খেলোয়ারের নেই।   
প্রথম ইনিংসে ১৭৬ রান করা মমিনুল দ্বিতীয় ইনিংসে করেছেন ১০৫ রান। আন্তর্জাতিক ম্যাচে এক টেস্টে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের পক্ষে এটিই সর্বোচ্চ রান। শুধু তাই নয় এক টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি পাওয়া একমাত্র বাংলাদেশি ব্যাটসম্যানও তিনি।
বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থামে ৩০৭ রানে। হাতে ছিল পাঁচ উইকেট। খেলা নিশ্চিত ড্র হবে এমনটা আচ করতে পেরে আগেই মাঠ ছেড়ে দেন দুই অধিনায়ক। মমিনুল ম্যান অব দ্য ম্যাচ মনোনিত হন। নিজের পারফরমেন্সে যে মমিনুল সন্তুষ্ট সেটি প্রকাশ করতেও দেরি করেন নি তিনি। প্রেসেন্টেশনের সময় তিনি জানান, নিজের পারফরমেন্সে সন্তুষ্ট তবে এখানেই থামতে চান না। ভবিষ্যতে এই ধারা বজায় রাখতে চান। দ্বিতীয় ইনিংসে নিজের গেম প্ল্যান সম্পর্কে এই মিডলঅর্ডার জানান, উইকেটে টিকে থাকাই ছিল তার পরিকল্পনায়। ক্রিজে মাটি কামড়ে থেকে বল বুঝে শট খেলার সিদ্ধান্ত নেন মমিনুল। সেই সঙ্গে জুটি গড়ার বিষয়টিও মাথায় ছিল। পরিকল্পনায় সফলও হয়েছেন। লিটন দাসের সঙ্গে চতুর্থ উইকেট জুটিতে ১৮০ রানের জুটি গড়ে দেন। যা বাংলাদেশ ইনিংসের ভিত রচনা করে।
৭১৩ রানের রানের পাহাড় নিয়ে গতকাল যখন বাংলাদেশ দ্বিতীয় ইনিংস শুরু করে তখন হার এড়ানোই ছিল লক্ষ্য। দ্রুত তিন উইকেট পড়ে যাওয়ায় শঙ্কা বাড়তে থাকে। পরে মমিনুল-লিটন জুটি দলকে রক্ষা করে।
দ্বিতীয় ইনিংসে শতক করতে ১৫৪ বল খেলেন মমিনুল। সেঞ্চুরি করতে ৫ টি চার ও ২ টি ছয় মেরেছেন। যা দেখে সহজেই অনুমেয় যে, কতটা দেখেশুনে খেলেছেন মমিনুল। যেন ধৈর্য্যের পাহাড় মমিনুল। প্রতিপক্ষ বোলাররা তাকে বারবার আঘাত হেনেছেন। কখনো প্রলুব্ধ করেছেন। কিন্তু কাজে আসে নি। অসাধারণ মানসিক দৃঢ়তায় ও মনোসংযোগের পরিচয় দিয়েছেন তিনি।
 এর আগে এক টেস্টে দুই ইনিংসে সর্বোচ্চ ২৩১ রান করেছিলেন তামিম ইকবাল। খুলনায় ২০১৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ওই রান করেন তামিম। এতোদিন এটিই ছিল এক টেস্টে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রান। আজ তাকে ছাড়িয়ে রেকর্ডটি বগলদাবা করে নিয়েছেন মমিনুল।
এক টেস্টে সর্বোচ্চ ইনিংসগুলোর মধ্যে রয়েছে সাকিবের ২১৭ রানের ইনিংস। গত বছর ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দুই ইনিংস মিলিয়ে ওই রান করেন বিশ্ব সেরা অলরাউন্ডার।
এছাড়া মোহাম্মদ আশরাফুল গলে শ্রীলংকার বিরুদ্ধে ২০১২ সালে দুই ইনিংসে করেন ২১৩ রান। আর মমিনুল ২০১৩ সালে সালে চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসে করেন ২০৩ রান।
 সূত্র : ক্রিকবাজ ।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি