ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

সীমিত ওভারে ভারতের বিপক্ষে বাংলাদেশের যত জয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৭, ১৪ মার্চ ২০১৮

২০০৪ সালে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের বিপক্ষে প্রথম জয় পায় বাংলাদেশ। যদিও ১৯৮৮ সালের উইলস এশিয়া কাপে ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ। ক্রিকেট বিশ্বে পরাশক্তি এ দেশটির বিপক্ষে প্রথম জয় পেতে অপেক্ষা করতে হয় ১৬ বছর।  চট্টগ্রাম স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ম্যাচে গাজী আশরাফ হোসেন লিপুর বাংলাদেশ দল হারে ৯ উইকেটের ব্যবধানে। পরবর্তী ১০ বছরে ভারতের বিপক্ষে আরও তিনটি ম্যাচ খেলে বাংলাদেশ। সবগুলোতেই ৯ উইকেটের ব্যবধানে হার মানে টাইগাররা।

২০০৪ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় আসে ভারত। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে হারের পর ঢাকায় দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। বাংলাদেশের শততম ওয়ানডে ম্যাচটিকে স্মরণীয় করেন টাইগাররা। বঙ্গবন্ধু জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে আফতাব আহমেদের অর্ধশতক (৬৭) ও মাশরাফি বিন মর্তুজার অপরাজিত ৩১ রানের সুবাদে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২৯ রান তোলে স্বাগতিক বাংলাদেশ।

২৩০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ২১৪ রানে গুটিয়ে যায় সফরকারী ভারত। ১৫ রানের জয় পায় হাবিবুল বাশারের দল। মাশরাফি বিন মর্তুজা, তাপশ বৈশ্য, খালেদ মাহমুদ সুজন ও মোহাম্মদ রফিক দু’টি করে উইকেট নেন। অলরাউন্ড পারফরম্যান্স করে ম্যান অব দ্য ম্যাচ হন মাশরাফি বিন মর্তুজা।

তার পর দ্বিতীয় জয় আসে ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত বিশ্বকাপে ভারতের বিপক্ষে দ্বিতীয় জয় পায় বাংলাদেশ। পোর্ট অব স্পেনের কুইন্সপার্ক ওভালে ‘বি’ গ্রুপের ম্যাচে মাশরাফি-রাজ্জাক-রফিকদের বোলিং তোপে মাত্র ১৯১ রানে গুটিয়ে যায় রাহুল দ্রাবিড়ের ভারত।

জবাবে তামিম ইকবাল (৫১), মুশফিকুর রহিম (৫৬) ও সাকিব আল হাসানের (৫৩) অর্ধশতকে ৯ বল বাকি থাকতেই পাঁচ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ। বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় ঘটে ভারতের। এই ম্যাচেও ম্যান অব দ্য ম্যাচ হন মাশরাফি।

এর পর ২০১২ সালে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের চতুর্থ ম্যাচে ভারতকে পাঁচ উইকেটে হারায় বাংলাদেশ। ২৮৯ রান তাড়া করে ম্যাচ জেতে মুশফিকুর রহিমের দল। শচীন টেন্ডুলকারের সেঞ্চুরি (১১৪), বিরাট কোহলি (৬৬) ও সুরেশ রায়নার (৫১) ফিফটিতে ভর করে পঞ্চাশ ওভারে পাঁচ উইকেটে ২৮৯ রান করে মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়া।

জয়ের লক্ষে ব্যাট করতে নেমে তামিম ইকবাল (৭০), জহুরুল ইসলাম (৫৩) ও নাসির হোসেনের (৫৪) অর্ধশতকে চার বল বল হাতে রেখেই পাঁচ উইকেটের জয় পায় টাইগাররা। ৩১ বলে ৪৯ রানের গুরুত্বপূর্ন ইনিংস খেলে ম্যান অব দ্য ম্যাচ হন সাকিব আল হাসান।

এর পর ২০১৫ সালে বাংলাদেশ সফরে আসে ভারত। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতেই জয় পায় বাংলাদেশ। প্রথম ম্যাচে ৭৯ রানের জয় পায় বাংলাদেশ। আর দ্বিতীয় ম্যাচে ৬ ইউকেটের জয়ে দিয়ে ভারতের বিপক্ষে প্রথম সিরিজ জয় পায় বাংলাদেশ।

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি