ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ওজিল বর্ণবাদের শিকার হয়েছে: জার্মান কোচ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৩২, ৩০ আগস্ট ২০১৮

ওজিলের প্রতি অন্যায় আচরণ করা হয়েছে। বিভিন্ন জায়গায় বর্ণবাদের স্বীকার হয়েছে সে। এটি এক অর্থে অসম্মানই। সম্প্রতি ওজিল সম্পর্কে এমনই মন্তব্য করেন জার্মান কোচ জোয়াকিম লো।

রাশিয়া বিশ্বকাপে জার্মানির ভরাডুবির পর বর্ণবাদের শিকার হন তুর্কী বংশোদ্ভূত ওজিল। কিন্তু  ২০১৪ বিশ্বকাপে যখন জার্মানি শিরোপা ঘরে তুলে তখন পুরো দেশ ওজিল বন্ধনায় মেতে উঠেছিল।  

২০১৮ সালের বিশ্বকাপে হারের পর ওজিল সম্পর্কে তাৎক্ষণিক কোন মন্তব্য করেননি জার্মান কোচ জোয়াকিম লো।

অবশেষে তা নিয়ে মুখ খুললেন জার্মান কোচ। বললেন, এক ওজিলের কারণে বিশ্বকাপে ভরাডুবি ঘটেনি জার্মানির। নেপথ্যে অন্য কারণ আছে।

তিনি জানান, রাশিয়া বিশ্বকাপে আসলে জার্মানির ভাগ্য সহায় ছিল না। না হলে দুর্দান্ত আক্রমণ করেও গোলের দেখা পায়নি তারা। অথচ গ্রুপ পর্বে সবচেয়ে বেশি আক্রমণ করেছে জার্মানি।

শুধু ওজিল নয়, এই টিমের কেউই পারফরম করতে পারেননি অথচ সব দায়ভার এসে পড়ে মেসুত ওজিলের ঘাড়ে। শেষ পর্যন্ত সেই অপমান সইতে না পেরে বর্ণবাদ ও অসম্মানের অভিযোগ টেনে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান তিনি।  

ওজিলের বিদায় নিয়ে কোচ বলেন, ওজিলের হঠাৎ অবসরে যাওয়ার বিষয়ে আমি বিস্মিত হয়েছি। বিষয়টি নিয়ে সে আমাকে কিছুই জানায়নি। এতে দারুণ হতাশ হয়েছি। আমরা দীর্ঘদিন একসঙ্গে কাজ করেছি। বিশ্বকাপ জিতেছি। কিছু ভালো স্মৃতি তো আছেই। ও আমাকে অবসর নিয়ে কিছু জানাতে পারত।  

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি