ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

মাশরাফি ভাই বললেন ‘হয় মারবি, না হয় মরবি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪১, ২৭ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৫:০০, ২৭ সেপ্টেম্বর ২০১৮

এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ। কী, স্বপ্নের মতো মনে হচ্ছে? হবারই কথা। ইনজুরির কারণে আগেই দল থেকে ছিটকে পড়েছিলেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। গতকাল আবুধাবিতে অঘোষিত সেমিফাইনালে খেলা শুরুর আগে জানা গেলো দলের প্রধান অস্ত্র সাকিব আল হাসানও দলে নেই। এমতাবস্থায় পাকিস্তানের মতো ওয়ানডে ক্রিকেটে শক্তিশালী দলটাকে হারানো স্বপ্ন নয় তো কী?

এই স্বপ্নই সত্যি হলো। গতরাতে আবুধাবিতে পাকিস্তানের বিপক্ষে ৩৭ রানের রবিবাসরীয় জয় পেয়েছে মাশরাফি বাহিনী। এই জয়ে অধিনায়ক মাশরাফির একটি মন্ত্র কাজে লেগেছে। তার একটি কথা পুরো দলকে উজ্জীবিত করেছে। এক সুতোয় গেঁথেছে।

‘যুদ্ধের ময়দান থেকে পালিয়ে আসার সুযোগ নেই। হয় মরো, না হয় মারো।’ মাশরাফি বিন মর্তুজার এই মন্ত্রটা সতীর্থরা গায়ে মেখেছে। ৯৯ রান করা পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত জয়ের নায়ক মুশফিকুর রহীম ম্যাচ শেষে জানালেন এমনটাই।

বাংলাদেশ দলের এশিয়ার কাপের ফাইনালে যাওয়ার রহস্য কী-এমন প্রশ্নের জবাবে মুশফিকুর রহিম বলেন, ম্যাচটা যুদ্ধ হিসেবে চিন্তা করে সবাই নিজেদের সর্বস্ব দেওয়ার জন্যই নেমেছেন। আর তাতেই পাকিস্তানকে হারিয়ে আরও একবার এশিয়া কাপের ফাইনালে চলে গেছে বাংলাদেশ।

ম্যাচ শেষে মুশফিক জানালেন সাহসী ব্যাটিংয়ের রহস্য। জানালেন, ‘মাশরাফি ভাই আমাদের একটা কথা বলেন, আমরাও বলি : যুদ্ধের সময় পেছনে তাকানো যায় না। যদি আপনি ভাবেন আমি যুদ্ধে গিয়ে নিরাপদে থাকার চেষ্টা করব, তবে কাজ হবে না। হয় মারো, না হয় মরো-যে কোনো একটা করো। এটা আসলে বড় প্রেরণা। কারণ আপনি যখন যুদ্ধে থাকবেন, তখন আপনার অধিনায়ক কে, সেটি দেখবেন না, কে সেখানে আছে বা নেই তা-ও দেখবেন না।’

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৪৮.৫ ওভারে ২৩৯ (লিটন ৬, শান্ত ০, মুমিনুল ৫, মুশফিক ৯৯, মিঠুন ৬০ ইমরুল ৯, মাহমুদউল্লাহ ২৫, মিরাজ ১২, মাশরাফি ১৩, রুবেল ১, মুস্তাফিজ ১*; জুনাইদ ৪/১৯, আফ্রিদি ২/৪৭, হাসান ২/৬০, নওয়াজ ০/৩৯, মালিক ০/১৪, শাদাব ১/৫২)।

পাকিস্তান: ৫০ ওভারে ২০২ (ফখর ১, ইমাম ৮৩, বাবর ১, সরফরাজ ১০, মালিক ৩০, শাদাব ৪, আসিফ ৩১, নওয়াজ ৮, হাসান ৮, ; মিরাজ ২/২৮, মুস্তাফিজ ৪/৪৩, মাশরাফি ০/৩৩, রুবেল ১/৩৮, মাহমুদউল্লাহ ১/৩৮, সৌম্য ১/১৯)।

ফল: বাংলাদেশ ৩৭ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মুশফিকুর রহিম।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি