ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ

প্রকাশিত : ০৯:০৮, ৪ এপ্রিল ২০১৯ | আপডেট: ১০:১৭, ৪ এপ্রিল ২০১৯

বঙ্গবন্ধু গোল্ডকাপ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। প্রাথমিক স্কুলের ছাত্র ও ছাত্রীদের অংশগ্রহণে এ টুর্নামেন্ট আয়োজন করা হয়। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুপুরে বঙ্গবন্ধু গোল্ডকাপের নবম আসরের ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। এতে মুখোমুখি হবে নীলফামারী সদরের দক্ষিণ কানিয়ালখাতা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সিলেটের জৈন্তাপুরের হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এরপরে বঙ্গমাতা গোল্ডকাপের অষ্টম আসরের ফাইনালে লড়বে লালমনিরহাট পাটগ্রামের টেপুরগাড়ী বিকে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ময়মনসিংহের নান্দাইলের পাঁচরুখী সরকারী প্রাথমিক বিদ্যালয়। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল তিন লাখ, রানার্সআপ দুই লাখ ও তৃতীয় স্থান অর্জনকারী দল পাবে এক লাখ টাকা করে।

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বর্তমান সরকার দেশের সব ছাত্রছাত্রীর মেধা বিকাশ, শারীরিক ও মানসিক বিকাশের জন্য পড়াশোনার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের প্রতি গুরুত্ব দিচ্ছে। এর ফলে দেশের পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রে আমাদের ছেলেমেয়েরা খেলাধুলায় বিশেষ করে ফুটবলে সাফল্য অর্জন করছে। আমি প্রত্যাশা করি, আজকে যে শিশুরা এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে তাদের মধ্য থেকেই আগামীর দক্ষ ক্রীড়াবিদ বেরিয়ে আসবে এবং আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে।’

তিনি আরও বলেন, ‘বর্তমান সরকার ২০১০ সাল থেকে প্রতিবছর সব প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রদের অংশগ্রহণে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট এবং ২০১১ সাল থেকে সব প্রাথমিক বিদ্যালয়ে মেয়েদের অংশগ্রহণে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের জাতীয় পর্যায়ে আয়োজন করে আসছে। এত বিশালসংখ্যক শিশুর অংশগ্রহণে এ আয়োজন বিশ্বের অন্যতম বড় ক্রীড়া আয়োজন বলে আমার বিশ্বাস।’

এদিকে এই আসরের সেরা খেলোয়াড়দের নিয়ে দীর্ঘমেয়াদী ক্যাম্পের পরিকল্পনা করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। বাংলাদেশ তো বটেই অংশগ্রহণকারীর দিক থেকে বিশ্বের অন্যতম বড় ফুটলবীয় লড়াই এটি। বালক ও বালিকা দুই ক্যাটাগরিতে অংকের হিসেবে যে সংখ্যাটা এবার ছিলো ২২ লক্ষ ৩৫ হাজার ৪১৪ জন।

প্রায় ১ বছরব্যাপী ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ আর জাতীয় পর্যায়ের গণ্ডি পেরিয়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে টুর্নামেন্ট দুটির ফাইনাল।

টুর্নামেন্টের বালক বিভাগের ফাইনাল হবে শুরু দুপুর ১টা ১৫ মিনিটে। আর বালিকাদের ফাইনাল বিকাল ৩টা ১০ মিনিটে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি