ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বিপিএলে ত্রিমুখী লড়াই

প্রকাশিত : ১১:২৮, ৬ এপ্রিল ২০১৯

দীর্ঘ এক মাস বিরতি শেষে আজ শনিবার আবার শুরু হচ্ছে প্রিমিয়ার ফুটবল লিগ। স্পন্সরবিহীন আসরটির এখনও অর্ধেক পথও শেষ হয়নি। নবাগত বসুন্ধরা কিংসের কারণেই পেশাদার লিগের লড়াইটা এবার জমে উঠেছে।

পয়েন্ট টেবিল বলছে, বিপিএলে হচ্ছে ত্রিমুখী লড়াই। কিংসের সঙ্গে টক্কর দিচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। তাদের পেছনে ছুটছে শেখ রাসেল ক্রীড়া চক্র।

আজ শনিবার শুরু হতে যাওয়া দুটি ম্যাচের একটি ঢাকায়, অন্যটি ময়মনসিংহে। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৪টায় ব্রাদার্স ইউনিয়নের প্রতিপক্ষ রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি। আর ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে বিকেল ৩ টায় মুখোমুখি হবে সাইফ স্পোটিং ক্লাব ও নবাগত নোফেল স্পোর্টিং ক্লাব।

চলতি বছরের ১৮ জানুয়ারি মাঠে গড়ায় প্রিমিয়ার লিগ। কোনও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ছাড়া শুরু করা লিগ ১০ রাউন্ড শেষ করেছে। সর্বশেষ গত ৫ মার্চ হয়েছিল লিগের ম্যাচ। এরপর লম্বা বিরতিতে পড়ে পেশাদার লিগ। জাতীয় দলের প্রীতি ফুটবল ম্যাচ, এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব, এএফসি কাপে আবাহনীর অ্যাওয়ে ম্যাচের কারণে এক মাস মাঠে গড়ায়নি প্রিমিয়ার লিগ। আজ থেকে লিগ শুরু হলেও কোনও স্পন্সরের সঙ্গে চুক্তি করতে পারেনি ফেডারেশন।

যাইহোক, প্রিমিয়ার লিগে এবার সবচেয়ে বড় চমক নবাগত বসুন্ধরা কিংস। দশম রাউন্ড শেষে শীর্ষে প্রিমিয়ার লিগের নতুন দলটি। স্বাধীনতা কাপজয়ীরা ফেভারিট হিসেবেই খেলছে। নোয়াখালীর শহীদ বুলু স্টেডিয়ামে ১৯ ফেব্রুয়ারি টিম বিজেএমসির সঙ্গেই শুধু ড্র করেছিলেন ড্যানিয়েল কলিনড্রেসরা।

৯ ম্যাচের বাকি ৮টিতেই জিতেছে তারা। এর মধ্যে নীলফামারীতে উড়িয়ে দিয়েছিল ছয়বারের চ্যাম্পিয়ন আবাহনীকেও। ৯ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বসুন্ধরা। আবাহনী ১ ম্যাচ বেশি খেলে এবং ১ পয়েন্ট কম নিয়ে আছে টেবিলের দ্বিতীয় স্থানে। তারপরই অবস্থান শেখ রাসেল ক্রীড়া চক্রের। ৯ ম্যাচে ২০ পয়েন্ট সাবেক চ্যাম্পিয়নদের।

লিগ টেবিলে সর্বশেষ যে অবস্থা তাতে ত্রিমুখী লড়াই চলছে এখন পর্যন্ত। তবে হিসাবটা বদলে দিতে পারে সাইফ স্পোর্টিং ও আরামবাগ ক্রীড়া সংঘ। বিশেষ করে তারুণ্যনির্ভর আরামবাগকেই ভয় সবার। একেএম মারুফুল হকের এই দলটির খেলোয়াড়দের ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য আছে। তার পরও লিগ শিরোপা রেসে আরামবাগকে রাখছেন অনেকে। ৯ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে চার নম্বরে সাইফ। এক ম্যাচ বেশি খেলা আরামবাগ ১৬ পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে।

আর যথারীতি সর্বোচ্চ গোলদাতার তালিকায় আধিপত্য বিদেশিদের। ৮ গোল করে শীর্ষে আবাহনীর সানডে সিজোবা। ৭ গোল করা মুক্তিযোদ্ধার বালো ফামুসা দুইয়ে। এর পরের দুটি স্থান দেশি ফুটবলারদের। সমান ৬ গোল করে করেছেন আরামবাগ ক্রীড়া সংঘের মোহাম্মদ জাহিদ হোসেন ও আবাহনীর নবীব নেওয়াজ জীবন। তালিকায় আরেক বাংলাদেশি হলেন বুসন্ধরা কিংসের মতিন মিয়া। ৪ গোল করা সিলেটের এ ফরোয়ার্ড আছেন নয় নম্বরে।

অন্যদিকে, নাজুক অবস্থায় রয়েছে রহমতগঞ্জ, নোফেল, মোহামেডান, বিজেএমসি ও ব্রাদার্স। ৩ পয়েন্ট নিয়ে সবার নিচে ব্রাদার্স। সমান পয়েন্টে তাদের উপরে বিজেএমসি। মোহামেডান ৫ পয়েন্ট নিয়ে ধুকছে ১১ নম্বরে। তাদের উপরে ৮ পয়েন্ট নিয়ে নোফেল ও রহমতগঞ্জ।

আগামী ২০ এপ্রিল লিগের প্রথম পর্ব শেষ হওয়ার কথা।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি