ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সিটিকে হারিয়ে এফএ কাপের ফাইনালে আর্সেনাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৫, ১৯ জুলাই ২০২০

এফএ কাপের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে হারিয়েছে আর্সেনাল। ওয়েম্বলি স্টেডিয়ামে আসরের প্রথম সেমিফাইনালে ২-০ গোলে জয় পায় আর্সেনাল। এই জয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করে গানাররা।

শনিবার (১৮ জুলাই) বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে মাঠে নামে আর্সেনাল। বর্তমান চ্যাম্পিয়ন সিটির বিপক্ষে দুটি গোল করে পিয়েরে-এমেরিক আউবামেয়াং দলকে নিয়ে যায় ফাইনালে। এর আগে কোয়ার্টার ফাইনালে শেফিল্ড ইউনাইটেডকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে সেমিফাইনালের টিকিট কাটে আর্সেনাল।

আর এই জয়ে ২১তম বারের মতো ফাইনালের টিকিট কাটল গানাররা। সব মিলিয়ে মোট ১৩ বার এফএ কাপের শিরোপা জয় করেছে আর্সেনাল। অন্যদিকে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি এই শিরোপা জিতেছে মোট ছয়বার। এবার প্রিমিয়ার লিগ হাতছাড়া হওয়ায় পেপ গার্দিওলার চোখ ছিল এফএ কাপের দিকেই। তবে আর্সেনালের কাছে সেমি থেকে বিদায়ে সেই আশার গুড়ে বালি কোচ গার্দিওলার।

ম্যাচের পরিসংখ্যান দেখলে ম্যানচেস্টার সিটিকেই এগিয়ে রাখা যায়, তবে কার্যকরী ফুটবল খেলে ফলাফলটাই নিজেদের করে নিয়েছে আর্সেনাল। ৭১ শতাংশ বল নিজেদের দখলে রেখে খেললেও পেপ গার্দিওলা দল এদিন প্রত্যাশিত ফল পায়নি। বরং গার্দিওলাকে আদর্শ মানেন যিনি, আর্সেনাল কোচ মাইকেল আর্তেতার জয় হয়েছে। গত ডিসেম্বরে সিটির সহকারী কোচের দায়িত্ব ছেড়ে আর্সেনালের ম্যানেজারের দায়িত্ব নেন আর্তেতা। প্রথম মৌসুমেই এখন তার সামনে ট্রফি জয়ের সুযোগ।

ম্যাচের ১৯তম মিনিটে নিকোলাস পেপের দুর্দান্ত এক ক্রস পৌঁছে যায় সিটির ডি বক্সে, উদ্দেশ্য এমিরিক আউবামেয়াং। বল খুঁজে নিয়ে বল জালে পাঠাতে ভুল করলেন না এমিরিক। ম্যাচের ২০ মিনিট গড়ানোর আগেই ১-০ তে এগিয়ে আর্সেনাল। এরপর থেকে ম্যাচে ঘুরে দাঁড়ানোর সর্বাত্মক চেষ্টা চালায় সিটি। একের পর এক আক্রমণে আর্সেনালের রক্ষণকে ব্যস্ত রাখে গার্দিওলার শিষ্যরা কিন্তু গানারদের রক্ষণ ছিল পাহাড়ের মতো দৃঢ়। বর্তমান চ্যাম্পিয়নদের দুর্দান্ত আক্রমণ ভাগ চিড় ধরাতে পারেনি আর্সেনালের রক্ষণে।

১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্সেনাল। দ্বিতীয়ার্থে নেমে গোল পরিশোধে মরিয়া ম্যান সিটি, একের পর এক আক্রমণ করেই যাচ্ছে। তব গোলের দেখা পাচ্ছিল না, উল্টো কিয়েরন টেনিয়েরের অ্যাসিস্ট থেকে আউবামেয়াং আবারও গোল করে বসেন। নিজের দ্বিতীয় গোলে দলকে এগিয়ে নেন ২-০'তে। এরপর ম্যাচে আর ফেরা হয়নি সিটির। শেষ পর্যন্ত বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্সেনাল।

এই হারে প্রিমিয়ার লিগে লিভারপুলের কাছে শিরোপা হারানোর পর এবার এফএ কাপ জয়ের আশাও শেষ হয়ে গেল ম্যানসিটির। লিগে সিটি এবং আর্সেনাল দুই দলেরই এখনো দুটি করে খেলা বাকি। সিটি আছে টেবিলের দুইয়ে। অন্যদিকে আর্সেনাল দশম স্থানে। সেই দলটাই এফএ কাপের ফাইনালে পৌঁছে গেল। 

রোববার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড। জয়ী দলের বিপক্ষে ১ আগস্ট শিরোপার জন্য লড়বে আর্সেনাল।
এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি