ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হোয়াইটওয়াশ উইন্ডিজ, কিউইদের বড় উত্থান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯, ১৪ ডিসেম্বর ২০২০

সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে বসেছে নিউজিল্যান্ড। একইসঙ্গে এক ধাপ এগিয়ে চলমান আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় স্থানে উঠেছে দলটি। প্রথম টেস্টের মতো ওয়েলিংটন টেস্টেও ইনিংস ব্যবধানে জয় পেয়েছে ব্ল্যাকক্যাপরা।

বেসিন রিজার্ভে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসে ৪৬০ রানের সংগ্রহ পায় নিউজিল্যান্ড। দলের পক্ষে সর্বোচ্চ ১৭৪ রান করেছিলেন হেনরি নিকোলস। নেইল ওয়াগনার খেলেছিলেন ঝড়ো ও অপরাজিত ৬৬ রানের ইনিংস। এছাড়াও উইল ইয়াং ৪৩ ও ডেরিল মিচেল করেন ৪২ রান। উইন্ডিজের পক্ষে আলজারি জোসেফ ও শ্যানন গ্যাব্রিয়েল ৩টি করে এবং কেমার হোল্ডার ও রোস্টন চেজ ২টি করে উইকেট নেন।

জবাবে টিম সাউদি ও কাইল জেমিসনের পেস তোপে অসহায় আত্মসমর্থন করে ক্যারিবিয়রা। কিউই দুই পেসারের দাপটে সফরকারীরা অলআউট হয় মাত্র ১৩১ রানে। যাতে ফলো-অনে পড়ে উইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ৬৯ রান করেন জার্মেইন ব্ল্যাকউড। ৫টি করে উইকেট নেন সাউদি ও জেমিসন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমেও সুবিধা করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। দুই ইনিংস মিলিয়েও তারা নিউজিল্যান্ডের সমান রান তুলতে পারেনি। তৃতীয় দিনের শেষে অধিনায়ক জেসন হোল্ডার ও জসুয়া দ্য সিলভার প্রতিরোধে কিউইরা দ্বিতীয়বার ব্যাটিংয়ে নামতে বাধ্য হবেন বলে মনে হলেও ১২ রান দূরে থাকতেই অলআউট হয়ে যায় জেসন হোল্ডারের দল। 

সফরকারীদের পক্ষে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬৮ রান করেন জন ক্যাম্পবেল। এছাড়া প্রতিরোধ গড়া অধিনায়ক হোল্ডারের ব্যাট থেকে আসে ৬১ রান এবং অভিষিক্ত উইকেটরক্ষক ব্যাটসম্যান জসুয়া দ্য সিলভা করেন ৫৭ রান। যাতে ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ৩১৭ রানে। 

ফলে নিউজিল্যান্ড পায় ইনিংস ও ১২ রানের বড় জয়। নিউজিল্যান্ডের পক্ষে ৩টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট ও নেইল ওয়াগনার এবং ২টি করে উইকেট নেন টিম সাউদি ও কাইল জেমিসন। দ্বিতীয় টেস্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন হেনরি নিকোলস ও সিরিজ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন জেমিসন। 

আর এমন জয়ে প্রথমবারের মতো আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে বসেছে নিউজিল্যান্ড। এছাড়া আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯-২১ এর পয়েন্ট তালিকায়ও ইংল্যান্ডকে টপকে চতুর্থ থেকে তৃতীয় স্থানে উঠে এসে এখন ভারতের কাঁধে নিঃশ্বাস ফেলছে কিউইরা।

এদিকে, প্রথম ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসন খেলেননি দ্বিতীয় টেস্টে। প্রথম সন্তানের জন্মের অপেক্ষায় থাকা উইলিয়ানসন স্ত্রীর পাশে থাকতে এখন ছুটিতে আছেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি