ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১, || বৈশাখ ৩ ১৪২৮

কালই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩০, ২১ জানুয়ারি ২০২১

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্য নিয়ে শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামছে স্বাগতিক বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে সকাল ১১টা ৩০ মিনিটে। ম্যাচটি সরাসরি দেখাবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), টিভি চ্যানেল টি-স্পোর্টস ও নাগরিক টিভি।

গত বুধবার দুর্দান্ত এক জয় দিয়ে ক্যারিবিয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে ৬ উইকেটের জয় পায় টাইগাররা। এমন হারে হতাশায় নিমজ্জিত প্রথম সারির ১২ জন খেলোয়াড়কে ছাড়া খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচটিতে ক্যারিবীয় দলে ছয় জনের অভিষেক হয়েছিল। কিন্তু নিজেদের মেলে ধরতে পারেনি তারা। তবে দলটির ব্যাটসম্যানরা যদি আরও কিছু রান জড়ো করতে পারতো, তাহলে ম্যাচের চিত্র অন্যরকম হতো বলে ক্রিকেট বিশেষজ্ঞদের মত। 

ওইদিন প্রথমে ব্যাট করার আমন্ত্রণ পেয়ে ৩২.২ ওভারে ১২২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। আইসিসি নিষেধাজ্ঞা শেষে মাঠে ফিরে নিজের প্রথম ম্যাচেই বাজিমাত করেন সাকিব আল হাসান। ৭.২ ওভারে মাত্র ৮ রান খরচ করে ৪ উইকেট শিকার করেন সাকিব।

এরকম কম পুঁজি নিয়েও বাংলাদেশের ব্যাটসম্যানদের বিপক্ষে লড়াই করেছে ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। বিশেষভাবে অভিষেক ম্যাচ খেলতে নামা লেগ-স্পিনার আকিল হোসেন। ১০ ওভার বল করে ২৬ রানে ৩টি উইকেট নেন এই তরুণ। ফলে ১২৩ রানের টার্গেট স্পর্শ করতে ৩৩.৫ ওভার পর্যন্ত ব্যাট করতে হয় তামিম-মুশফিকদের।

এমন পিচে ব্যাট করা কঠিন ছিলো বলে ম্যাচ শেষে জানান বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। তাই আকিলের বোলিংয়ের সামনে পরীক্ষা দিতে হয়েছে তাদের।

এদিকে, ২০১৯ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের পর প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে নেমেই ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান। তারপরও ওয়েস্ট ইন্ডিজকে হালকাভাবে নিতে নারাজ সাকিব। বাংলাদেশকে চাপে ফেলার সামর্থ্য ওয়েস্ট ইন্ডিজের আছে বলে জানান তিনি। 

সাকিব বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের প্রথম সারির খেলোয়াড়রা আসেনি বলে আপনি যদি মনে করেন তারা ভালো দল নয়, তবে তা ভুল ভাবা হবে।’ তিনি আরও বলেন, ‘আমরা ঘরে ও বিদেশের মাটিতে তাদের পূর্ণ শক্তির দলকে হারিয়েছি। কিন্তু তারা সসময়ই ভালো দল। তাই এই জয়ে আমাদের হাল ছেড়ে দেয়া উচিত নয়। তারা আমাদের বিপক্ষে জ্বলে উঠতে পারে। তাদেরকে হারানোর জন্য আমাদের আরও পরিশ্রম করতে হবে।’

ইতোমধ্যে ৩৯টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। এরমধ্যে বাংলাদেশ ১৬টি ও ক্যারিবীয়ানরা ২১টিতে জয় পায়। দু’টি ম্যাচে কোনও ফল আসেনি। সর্বশেষ ছয় ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে বাংলাদেশ।

এদিকে সিরিজে টিকে থাকতে শুক্রবারের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারাতে চান এই দলটির অধিনায়ক জেসন মোহাম্মদ। তিনি বলেন, ‘আমাদের নিজেদেরকে আরও সময় দিতে হবে। ইনিংসের মাঝখানে স্পিনারদের বিপক্ষে রান করাটা কঠিন। যা ইনিংসের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।’

জেসন আরও বলেন, ‘অবশ্যই ঐ সময়ের বোলিংয়ে আমাদের আরও ভালো খেলা দরকার। আমি মনে করি, আমরা এই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো এবং সেরা পরিকল্পনা নিয়ে খেলতে নামবো। আমরা বোর্ডে আরও কিছু রান যোগ করার চেষ্টা করবো।’

জেসন বলেন, ‘ব্যাটিংয়ের ক্ষেত্রে আমরা অনভিজ্ঞ। তবে আমি মনে করি, খেলোয়াড়রা কাজটি করতে সক্ষম। এটি আমাদের প্রথম ম্যাচ ছিলো। উইকেট কিছুটা কঠিন ছিলো। আশা করছি পরের ম্যাচে আমরা ভালো ব্যাটিং পারফরমেন্স করতে পারবো।’

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি