ঢাকা, রবিবার   ১৭ অক্টোবর ২০২১, || কার্তিক ১ ১৪২৮

ঢাকা টেস্টে দুই দলের সম্ভাব্য একাদশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪২, ১০ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১৯:৪৪, ১০ ফেব্রুয়ারি ২০২১

অনুশীলনে আলাপরত বর্তমান ও সাবেক অধিনায়ক, ছবি- ক্রিকইনফো।

অনুশীলনে আলাপরত বর্তমান ও সাবেক অধিনায়ক, ছবি- ক্রিকইনফো।

একদিকে ঝুঁকির মধ্যে থাকা টেস্ট সিরিজ, তার ওপর চোটে বিপর্যস্ত স্বাগতিক শিবির। তারপরও ঢাকায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে উড়তে থাকা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে দীপ্ত টাইগাররা। ওয়ানডে সিরিজটি হেসেখেলে জিতলেও এবার টেস্ট সিরিজ বাঁচানোর লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় হোম অব ক্রিকেট খ্যাত মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টিভি চ্যানেল টি-স্পোর্টস ও নাগরিক টিভি।

এদিকে, চোটের কারণে দলের জন্য মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচের দুই দিন আগেই নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান। আর ম্যাচ শুরুর আগ মুহূর্তে বাংলাদেশের জন্য আরেকটি ধাক্কা হলো- ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন ওপেনার সাদমান ইসলাম অনিক। চট্টগ্রামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি হাঁকানো সাদমান বেশ ভালো ফর্মেই ছিলেন।

ঢাকা টেস্টকে সামনে রেখে তাই সাকিবের বদলি হিসেবে দলে নেয়া হয়েছে সৌম্য সরকারকে। তবে সাদমানের বদলি হিসেবে এখনও কারও নাম ঘোষণা করেনি বিসিবি। তবে উদ্বোধনী ব্যাটসম্যন হিসেবে বাংলাদেশ দলে দ্বিতীয় টেস্টে ওপেনার তামিম ইকবালের সঙ্গে জুটি বাঁধতে পারেন সাইফ হাসান, দেখা যেতে পারে সৌম্যকেও।

ওয়েস্ট ইন্ডিজের কাছে প্রথম টেস্টে তিন উইকেটে পরাজিত হওয়া বাংলাদেশ দলে কিছু পরিবর্তন হবে এবং ব্যাটিং পজিশনেও আসবে কিছুটা পরিবর্তন। অধিনায়ক মোমিনুল অন্তত দুটি পরিবর্তনের আভাস দিয়েছেন। সাদমান ইসলাম ও সাকিব আল হাসান চোটের কারণে ছিটকে পড়ায় তাদের জায়গায় আসবেন নতুন কেউ। পরিবর্তন আসতে পারে উইকেটের কারণেও; তবে ম্যাচের দিন সকালেই নির্ধারিত হবে পেসার-স্পিনারদের কম্বিনেশন। ফিরতে পারেন পেসার আবু জায়েদ রাহীও।

এ বিষয়ে আজ মোমিনুল হক বলেন, ‘উইকেট কাল বুঝতে পারব, এখনও বোঝা যাচ্ছে না। একাদশও কন্ডিশনের ওপর নির্ভর করছে। এই ম্যাচে অবশ্যই পেসারদের প্রাধান্য দেওয়া হবে। উইকেট দেখে পেসার স্পিনারদের ব্যাপারে সিদ্ধান্ত নিব। সাকিব ভাই যেহেতু নেই, দুইজন খেলোয়াড়কে দলে নিতে হবে- এটা শুধু আমি না, আপনারা সবাই জানেন। সেই জায়গায় দুইজন খেলোয়াড় হয়তো নতুন করে খেলবে। যেহেতু সাদমান নেই, পরিবর্তন আসতে পারে ওপেনিংয়েও।‘

এদিকে, চট্টগ্রাম টেস্টে হারার পর ঢাকা টেস্টে জয় ছাড়া বিকল্প ভাবার সুযোগ নেই। ম্যাচ পূর্ববর্তী আলাপনে অধিনায়ক মোমিনুল হক তাই স্পষ্টত বলে দিলেন, ‘ম্যাচ জেতার জন্য সবাই উদগ্রীব।’

অধিনায়ক বলেন, ‘সিরিজ বাঁচাতে হলে আমাদেরকে ঘুরে দাঁড়াতেই হবে। আমাদের বোলিং, ব্যাটিং, ফিল্ডিং তিন বিভাগেই ভাল করতে হবে। আশা করছি দ্বিতীয় টেস্টে আমরা নিজেদের সেরাটাই ঢেলে দিতে পারব।’

মোমিনুল হক আরও বলেন, ‘যেটা চলে গেছে সেটা নিয়ে চিন্তা ভাবনা না করাই ভালো। অতীতের পজিটিভ জিনিস নিয়ে সামনে এগোতে চাই। দলের সবাই পজিটিভ আছে। কালকের টেস্টে ইনশাআল্লাহ ভালো রেজাল্ট করব।’

এদিকে, ঢাকা টেস্টে নিজ নিজ মাইলস্টোনের সামনে চট্টগ্রাম টেস্টের সফল স্পিনার মেহেদী হাসান মিরাজ ও উইকেটকীপার ব্যাটসম্যান লিটন কুমার দাস। আর মাত্র ২টি উইকেট পেলেই টেস্টে একশ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন ২৪ টেস্ট খেলতে যাওয়া মিরাজ। অন্যদিকে, আর মাত্র ৩৪টি রান করলেই টেস্ট ক্যারিয়ারে এক হাজার রান পূর্ণ হবে ২১ টেস্ট খেলা লিটনের। 

দেখে নিন, দুই দলের সম্ভাব্য একাদশ
বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক সৌরভ (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকীপার), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, আবু জায়েদ চৌধুরী রাহী।

উইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শায়নে মোসেলে, এনক্রুমাহ বনার, কাইল মায়ার্স, জার্মেইন ব্ল্যাকউড, জশুয়া ডা সিলভা (উইকেটকীপার), রাহকিম কর্নওয়াল, কেমার রোচ, জোমেল ওয়ারিক্যান, শ্যানন গ্যাব্রিয়েল।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি