ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

কোচিং স্টাফে যুক্ত হলেন হেরাথ ও প্রিন্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৩, ২৭ জুন ২০২১

রঙ্গনা হেরাথ ও এ্যাশওয়েল প্রিন্স

রঙ্গনা হেরাথ ও এ্যাশওয়েল প্রিন্স

শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার রঙ্গনা হেরাথ এবং দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান এ্যাশওয়েল প্রিন্সকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পিন বোলিং ও ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

বিশ্বের সর্বকালের সেরা স্পিনারদের একজন হেরাথ আসন্ন জিম্বাবুয়ে সফরেই বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন। এ বছরের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি। অন্যদিকে, আসন্ন জিম্বাবুয়ে সফরে বাংলাদেশী ব্যাটসম্যানদের সঙ্গে কাজ করতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে চুক্তি করেছেন প্রিন্স। 

টেস্ট ক্রিকেটে সবচেয়ে সফল বাঁহাতি স্পিনার ৪৩ বছর বয়সী হেরাথ তার দুই দশকের খেলোয়াড়ী জীবনে ৪৩৩টি উইকেট শিকার করেছেন। বিশেষায়িত স্পিন বোলিং কোচ হিসেবে তার আইসিসি ও এসএলসির লেভেল সি কোচিং সনদ রয়েছে।

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার হয়ে তিন ফরম্যাট মিলিয়ে মোট ১১৯টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে বাঁ-হাতি ব্যাটসম্যান প্রিন্সের। ৪৪ বছর বয়সী প্রিন্স দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৬টি টেস্ট, ৫২টি ওয়ানডে ও ১টি মাত্র টি-টোয়েন্টি খেলেছেন। ৬৬ টেস্টে ৪৩.৭১ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৩৬৬৫ রান। ৫২ ওয়ানডেতে ৩৫.১ গড়ে তিনি করেছেন ১০১৮ রান এবং ১টি টি-টোয়েন্টিতে তার সংগ্রহ ছিল ৫ রান।

টেস্টে ১১টি সেঞ্চুরির সাথে সমান সংখ্যাক হাফ সেঞ্চুরিও রয়েছে তাঁর। ওয়ানডেতে সেঞ্চুরি না থাকলেও হাফ সেঞ্চুরি রয়েছে তিনটি। ২০১১ সালে ক্রিকেট ছাড়ার পর দক্ষিণ আফ্রিকার বিভিন্ন বয়স ভিত্তিক দলে কোচিং করিয়েছেন প্রিন্স।

লেভেল থ্রি কোচিং সম্পন্ন করা সাবেক এ ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকা এ দলের ব্যাটিং পরামর্শক এবং এ দলের অন্তবর্তীকালীন প্রধান কোচ হিসেবেও কাজ করেছেন। 

আর হেরাথের কোচিং ক্যারিয়ার বড় না হলেও সমৃদ্ধ ছিল তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার। শ্রীলঙ্কার হয়ে মাত্র ৯৩ টেস্টে ৪৩৩টি উইকেট শিকার করেছেন এই স্পিনার। এছাড়া ৭১টি ওয়ানডেতে ৭৪টি উইকেট রয়েছে তাঁর ঝুলিতে। আর ১৭টি টি-টোয়েন্টিতে তিনি শিকার করেছেন ১৮টি উইকেট।

বাংলাদেশ জাতীয় দলের কোচিং স্টাফে এ জুটির অন্তর্ভুক্তি আন্তর্জাতিক ক্রিকেটে টাইগারদের প্রত্যাশা পূরণে সহায়ক হবে বলেই প্রত্যাশা বিসিবির।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি