ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

একইদিনে দুইবার হারলো নরওয়ে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৮, ৬ আগস্ট ২০২১

জার্মানিতে শুরু হওয়া তিন জাতি টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রথম দিনে অনুষ্ঠিত দুই ম্যাচেই জার্মানি ও ফ্রান্সের কাছে হেরেছে নরওয়ে। কেরেফেল্ডে বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত উদ্বোধনী ম্যাচে জার্মানির কাছে ৫ উইকেটে হারার পর বিকেলে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচে ফ্রান্সের কাছেও নরওয়েজিয়ানরা হেরে যায় ৪ উইকেটের ব্যবধানে। ডাবল লিগ পদ্ধতির এই টুর্নামেন্টে ওই দুই দলকে আরও একবার করে মোকাবেলা করবে নরওয়ে।

বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত উদ্বোধনী ম্যাচে নরওয়েকে মাত্র ৭৬ রানেই অলআউট করে দেয় স্বাগতিক জার্মানি। মাত্র পাঁচ রানের বিনিময়ে ৪টি উইকেট নিয়ে প্রতিপক্ষকে ধসিয়ে দিয়েছেন জার্মান স্পিনার গুলাম আহমাদি। ম্যাচ সেরাও হন তিনি। 

ম্যাচে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক অধিনায়ক ভেঙ্কটরমণ গনেশা। অধিনায়কের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে শুরু থেকেই উইকেট তুলে নিতে থাকেন জার্মান বোলাররা। যাতে মাত্র ১২ রানেই ৭টি উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে নরওয়ে। 

চার ওভার হাত ঘুরিয়ে মাত্র ৫টি রান দিয়ে প্রতিপক্ষের ৪টি উইকেট দখল করেন জার্মান স্পিনার গুলাম আহমাদি। যাতে মনে হচ্ছিল বিশ রানের মধ্যেই বুঝি গুটিয়ে যাবে ইউরোপের নবাগত দলটি। কিন্তু না, দারুণ প্রতিরোধ গড়ে দলের স্কোরকে সম্মানজনক পর্যায়ে পৌঁছে দেন উইকেটকীপার ব্যাটসম্যান দর্শনা আবেরত্না ও টেল এন্ডার শের সাহাক।

অষ্টম উইকেটে এ দুজনে গড়েন ৫৯ রানের অনবদ্য জুটি। তাদের এই জুটির কল্যাণেই মূলত পৌনে একশ রানে পৌঁছতে সক্ষম হয় নরওয়ে। তবে ইনিংসের ১১ বল বাকী থাকতেই দুজনের ফেরেন পরপর দুই বলে। যাতে আর বেশিদূর এগোতে পারেনি দলটির রান। সাজঘরে ফেরার আগে দুজনের ব্যাট থকেই আসে সমান ৩০ রান করে।

এছাড়া বলার মতো রান আসেনি আর কারও ব্যাট থেকেই। যাতে ৮ বল বাকী থাকতেই মাত্র ৭৬ রানে গুটিয়ে যায় নরওয়ে। জার্মানির পক্ষে গুলাম আহমাদি ছাড়া ২৪ রান দিয়ে ৩টি উইকেট তুলে নেন পেসার সাজিদ লিয়াকত।

জবাবে ৪৫ রানে ৪ উইকেট হারালেও অধিনায়ক ভেঙ্কটরমণ (১৫*) ও সাহির নাকাশের (১০*) ব্যাটে শেষ পর্যন্ত ১৭ বল হাতে রেখেই ৪ উইকেটে জয় পায় জার্মানি। 

দিনের দ্বিতীয় ম্যাচেও আগে ব্যাট করে নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ১১২ রান তুলতে সক্ষম হয় নরওয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৩২ রান আসে ওয়াকাস আহমেদের ব্যাট থেকে। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ২৪ রান করেন অধিনায়ক রাজা ইকবাল। আর তৃতীয় সর্বোচ্চ ২০ রান আসে মি. এক্সট্রা থেকে। ফ্রান্সের পক্ষে নোমান আমজাদ, রহমাতুল্লাহ মঙ্গল ও দাউদ আহমাদজাই ২টি করে উইকেট লাভ করেন। 

বোলিংয়ের মতো ১১৩ রানের লক্ষ্যে খেলতে নেমে ব্যাটেও দারুণ সূচনা করে ফ্রান্স। উদ্বোধনী জুটিতেই আসে ৬৭ রান। যদিও এরপর ৭১ রানে দুটি এবং ৮১ রানে একটিসহ দ্রুতি ৪টি উইকেট হারালেও তা জয়ের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি ফ্রান্সের। তিন বল হাতে রেখেই ৬ উইকেট হারিয়ে পৌঁছে যায় নির্ধারিত লক্ষ্যে। 

দলের পক্ষে সর্বোচ্চ ৩৪ রান আসে ওপেনার শুভেন্থিরান শান্তিরাকুমারান এর ব্যাট থেকে। আর ২৮ রান আসে আরেক ওপেনার উসমান শাহিদের ব্যাট থেকে। এছাড়া নোমান আমজাদ ২৪ ও জুবাইদ আহমেদ অপরাজিত থাকেন ১২ রানে। নরওয়ের হয়ে দুটি উইকেট নেন অধিনায়ক রাজা ইকবাল। ম্যাচ সেরা হন শান্তিরাকুমারান।

আজ শুক্রবার একই মাঠে একমাত্র ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে স্বাগতিক জার্মানি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩টায়।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি