ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

মানকাডেই আরাধ্য জয়ের দেখা পেল আফগানিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১১, ১৭ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৯:১২, ১৭ সেপ্টেম্বর ২০২১

মানকাড আউট করে জয়ের উল্লাসে মাতলো আফগান যুবারা

মানকাড আউট করে জয়ের উল্লাসে মাতলো আফগান যুবারা

সিরিজ হাতছাড়া হয়েছে আগের ম্যাচেই। টানা তিন পরাজয়ে তাই হয়তো বেশ ক্লান্তি ভর করেছিল আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের ওপর। চতুর্থ ম্যাচেও পরাজয়ের শঙ্কা জাগলে তাই বিতর্কিত মানকাডের আশ্রয় নেন আফগান অধিনায়ক। আর তাতেই আরাধ্য জয়ের দেখা পেয়ে গেল দলও।

আজ শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত চতুর্থ ম্যাচে স্বাগতিক বাংলাদেশ যুব দলকে ১৯ রানে হারিয়েছে আফগান যুবারা। সেইসঙ্গে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে (৩-১) ব্যবধান কমালো সফরকারীরা।

এদিন সকালে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে সিরিজে প্রথমবারের মতো আফগানিস্তানের স্কোর ২০০ পার হয়। ৫০ ওভার ব্যাট করে ৮ উইকেট হারিয়ে দলটি জড়ো করে ২১০ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন বিলাল আহমেদ। 

এছাড়া সুলিমান আরবজাই ৪৩ ও ইজাজ আহমেদের পরিবর্তে অধিনায়কত্ব করা নানগেয়ালিয়া খারোটে করেন অপরাজিত ২৭ রান। টাইগার যুবাদের পক্ষে জোড়া উইকেট শিকার করেন মহিউদ্দিন তারেক। এছাড়া মুশফিক হাসান, মেহরব হাসান, নাঈমুর রহমান, আইচ মোল্লা ও আল মামুন একটি করে উইকেট লাভ করেন।

পরে ২১১ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দেয় বাংলাদেশের উদ্বোধনী জুটি। ইফতেখার হোসেন ১৮ রান করে বিদায় নিলে ভাঙে ৫২ রানের ওপেনিং জুটি। এরপর মাহফুজুল ইসলামও (২৬) ধরেন সাজঘরের পথ। আর খালিদ হাসান ২৩ রান করে বিদায় নিলে বিপাকে পড়ে যায় দল।

এ অবস্থায় আগের ম্যাচে শতক হাঁকানো আইচ মোল্লা (০), অধিনায়ক মেহরব (৪) ও নাঈমুর রহমান (৯) দ্রুত আউট হয়ে ফিরলে শেষদিকে দলের হাল ধরতে হয় আব্দুল্লাহ আল মামুন ও তাহজিবুল ইসলামকে। লোয়ার মিডল অর্ডারে দৃঢ়তা গড়ে তোলেন তাহজিবুল। মামুন ২১ রান করে বিদায় নিলে টেল এন্ডারদের নিয়ে লড়ে যাচ্ছিলেন তাহজিবুল।

ক্যারিয়ারের প্রথম অর্ধশতক হাঁকিয়ে দলকে ধীরে ধীরে জয়ের কাছাকাছিই নিয়ে যাচ্ছিলেন তিনি। তবে ১৬৫ রানে নবম উইকেটের পতনের পর শেষ জুটিতে যখন জয় থেকে মাত্র ১৯ রান দূরে স্বাগতিকরা, ঠিক এসময়ই উইকেটের খোঁজে মরিয়া আফগানরা নেয় মানকাডের আশ্রয়। ৪৫তম ওভারের তৃতীয় বলে নন-স্ট্রাইকিং প্রান্তে থাকা মুশফিক হাসানকে মানকাড করেন আফগান অধিনায়ক খারোটে।

আর এতেই সফরে প্রথম জয়ের দেখা পায় আফগানিস্তান। সঙ্গীহীন তাহজিবুলের লড়াই থামে জয় থেকে মাত্র ১৯ রান দূরে থাকতেই। যদিও ৭৫ বলের মোকাবেলায় ৩টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে অপরাজিত ছিলেন এই উইকেট কিপার ব্যাটসম্যান। তবে ম্যাচ সেরা হন প্রতিপক্ষ দলের বিলাল আহমেদ।

আগামী ১৯ তারিখ সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এরপর সফরের একমাত্র চারদিনের টেস্ট খেলতে মাঠে নামবে বাংলাদেশ ও আফগান যুবারা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি