ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

অজেয় ইতালিকে থামিয়ে ফাইনালে স্পেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৯, ৭ অক্টোবর ২০২১

রেকর্ড ৩৭ ম্যাচ অপরাজিত থাকা ইতালিকে অবশেষে থামালো স্পেন। সেমিফাইনালে নিজেদের মাঠে হেরে উয়েফা নেশন্স লিগের ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হলো আজ্জুরিদের। উড়ন্ত ইতালিকে হারিয়ে তিন মাস আগের মধুর প্রতিশোধ নিলো লুইস এনরিকের দল। জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে স্পেনের স্বপ্ন ভেঙেছিল ইতালি।

বুধবার রাতে সান সিরোয় ইতালিকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে স্পেন। অবশ্য ম্যাচের ৪২ মিনিটে ইতালি দশজনের দলে পরিণত না হলে হয়তো ম্যাচের ফলাফল অন্যরকমও হতে পারতো। মিলানের এই মাঠে এবারই প্রথম হারল ইতালি।

ম্যাচে গোলের জন্য স্পেন শট নেয় ১৩টি, যার চারটি ছিল লক্ষ্যে। আর স্বাগতিক ইতালির আট শটের পাঁচটি ছিল লক্ষ্যে।

সেমিফাইনালে ঘরের মাঠ ১৭ মিনিটেই পিছিয়ে পড়ে ইতালি। এ সময় মাইকেল ওয়ারজাবালের ক্রস থেকে ফেরান তোরেস গোল করে এগিয়ে নেন সফরকারী স্পেনকে। গোলশোধে মরিয়া হয়ে খেলা ইতালি ৪২ মিনিটে দশজনের দলে পরিণত হয়। এ সময় সার্জিও বুসকেটসকে ফাউল করে ইতালির অধিনায়ক লিওনার্দো বোনুচ্চি। দ্বিতীয় হলুদ কার্ড পাওয়ায় বোনুচ্চিকে লাল কার্ড দেখান রেফারি। অধিনায়ক মাঠ ছাড়লে দশজনের দলে পরিণত হয় ইতালি।

১০ জনের দলের বিপক্ষে প্রথমার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আরও এক গোল করে ব্যবধান দ্বিগুণ করেন তোরেস। এবারও তার গোলে অবদান ছিল মিকেল ওয়ারজাবালের। তার কাছ থেকে বল পেয়ে খুব কাছে থেকে দুর্দান্ত হেডে লক্ষ্য ভেদ করেন তোরেস।

দ্বিতীয়ার্ধে পুরোটা সময় ১০ জন নিয়ে খেলতে হয়েছে ইতালিকে। এরপর আক্রমণাত্মক ফুটবলে ম্যাচে ফেরার চেষ্টা করে ইতালি। তবে পাল্টা আক্রমণেই তাদের জবাব দেয় স্পেন।

তবে, ম্যাচের ৭ মিনিট বাকি থাকতে একটি গোল শোধ দিয়ে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল ইউরো চ্যাম্পিয়নরা। ফেদেরিকো সিয়েসার কাছ থেকে বল পেয়ে বক্সের খুব কাছে থেকে ডান পায়ের শটে গোল করেন লরেঞ্জো পেলেগ্রিনি। কিন্তু বাকি সময়ে আর কোনো গোল করতে পারেনি তারা। 

তাতে ২-১ ব্যবধানের জয় নিয়ে ফাইনালে নাম লেখায় রবার্তো মানচিনির দল স্পেন।

রোববারের ফাইনালে বেলজিয়াম ও ফ্রান্সের ম্যাচের জয়ী দলের মুখোমুখি হবে স্পেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি