ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সাঙ্গাকারা-রোহিতকে টপকে অনন্য সাকিব

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৭:৩১, ২১ অক্টোবর ২০২১ | আপডেট: ১৭:৩২, ২১ অক্টোবর ২০২১

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হারার পর সাকিবের ব্যাটিং নিয়ে প্রশ্ন তুলছিলেন অনেকেই। যদিও ওইদিন বল হাতে উজ্জ্বল ছিলেন বাঁহাতি স্পিনার। তবে মঙ্গলবার (১৯ অক্টোবর) ওমানের বিপক্ষে ম্যাচে ব্যাট ও বল হাতে দুর্দান্ত নৈপুণ্যে বাংলাদেশকে দারুণ এক জয় এনে দেয়ার পর রীতিমত প্রশংসায় ভাসা সাকিব পিএনজির বিপক্ষেও খেলেন ৪৬ রানের দুরন্ত ইনিংস। 

যে ইনিংসে চড়ে সাবেক লঙ্কান অধিনায়ক গ্রেট ব্যাটার সাঙ্গাকারা ও ভারতের হিটম্যান খ্যাত রোহিত শর্মাকে পিছনে ফেলে অনন্য এক মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা এই তারকা অলরাউন্ডার। 

চলতি বিশ্বকাপে এ পর্যন্ত মোট ১০৮টি রান করেই ৬৬১ রান নিয়ে বিশ্বমঞ্চে সেরা রান সংগ্রাহকের তালিকার সাতে অবস্থান করা সাঙ্গাকারা ও ৬৭৩ রান নিয়ে ছয়ে অবস্থান করা রোহিতকে হটিয়ে তাঁর স্থানটি দখল করলেন সাকিব।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকালের ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে ৩৭ বলে তিনটি ছক্কা হাঁকিয়ে ৪৬ রান করে আউট হন সাকিব। এই রান করার পথেই নতুন এ মাইলফলক স্পর্শ করেন টাইগার তারকা। 

এদিকে, সাকিবের আউটের মধ্যদিয়ে ১৪তম ওভারে ১০১ রান তুলতেই চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ দল। ১৭ ওভার শেষে তাদের সংগ্রহ এখন ১৪২। তিনটি করে চার ও ছক্কার মারে মাত্রে ২৭ বলেই ফিফটি হাঁকিয়ে মাহমুদুল্লাহ রিয়াদ ৫০ রানে এবং আফিফ ৫ রানে ক্রিজে আছেন।

অন্যদিকে, বোলিংটা ভালোই চলছে সাকিবের, তবে ব্যাট হাতে গেল কয়েক ম্যাচে যেন ছিলেন নিজের ছায়া হয়েই। বিশ্বকাপে স্বাগতিক ওমানের বিপক্ষে ব্যাট হাতে সাকিব খেললেন নিজের মতোই। চার নম্বরে ব্যাট করতে নেমে ৬টি চারের সাহায্যে ২৯ বলে ৪২ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন বিশ্বসেরা অলরাউন্ডার। মোহাম্মদ নাঈমের সঙ্গে ৮০ রানের অনবদ্য জুটি গড়ে বাংলাদেশকে ১৫৩ রানের লড়িয়ে পুঁজিও এনে দেন সাকিব।

ব্যাটিংয়ের পর বল হাতেও এদিন সমান উজ্জ্বল ছিলেন সাকিব। ৪ ওভার হাত ঘুরিয়ে ২৮ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। ব্যাট ও বল হাতে অলরাউন্ড পারফরম্যান্সের সুবাদে এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম জয়ের ম্যাচে ম্যাচসেরার খেতাবও ওঠে সাকিবের হাতে। সব মিলিয়ে আইসিসি ইভেন্টে বাংলাদেশের সর্বশেষ পাঁচটি জয়ের সবগুলোতেই ম্যাচসেরার পুরস্কার পেলেন এই অলরাউন্ডার।

টি-টোয়েন্টি ক্রিকেটে মালিঙ্গাকে (১০৭) ছাড়িয়ে সেরা বোলার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা সাকিব আল হাসান এখন পর্যন্ত ৯০টি ম্যাচ খেলে ১৮ গড়ে নিয়েছেন ১১১টি উইকেট। আর ব্যাট হাতে ২৪ গড়ে ও ১২২ স্ট্রাইকরেটে ১৮৭১ রান করা সাকিব আর মাত্র ১০৩টি রান করতে পারলেই টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা রান সংগ্রাহকদের মাঝে সেরা চার-এ উঠে বসবেন।

বর্তমানে বিশ্বমঞ্চে ২৮ ম্যাচ খেলা সাকিবের রান সংখ্যা এখন ৬৭৫। ৭১৭ রান নিয়ে পাঁচে অবস্থান করছেন দক্ষিণ আফ্রিকান গ্রেট এবি ডি ভিলিয়ার্স। ৩০ ম্যাচ খেলে ওই রান করেন তিনি। তবে মাত্র ১৬টি ম্যাচ খেলে ৭৭৭ রান নিয়ে চারে অবস্থান করছেন ভারত ক্যাপ্টেন বিরাট কোহলি। আর ৩১ ম্যাচে ১০১৬ রান করে সবার উপরে আছেন আরেক লঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনে।

চলতি বিশ্বকাপের সবকটি ম্যাচ খেলতে পারলে তাঁকেও ছাড়িয়ে যেতে পারেন সাকিব আল হাসান। সেইসঙ্গে হতে পারেন সেরা উইকেট শিকারী বোলারও। এজন্য তাঁর দরকার মার পাত্র পাঁচটি উইকেট। কারণ, সর্বোচ্চ ৩৯টি উইকেট নিয়ে শীর্ষে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

এটাই হচ্ছেন বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান। নামে ততটা বড় না হলেও পারফরম্যান্সে নামের থেকেও বড়। বিশ্বমঞ্চে দেশের প্রয়োজনে স্বাভাবিকের চেয়ে আরো শানিত।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি