ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

এবার বল হাতেও সাকিবের অনন্য কীর্তি

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৯:১৭, ২১ অক্টোবর ২০২১

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের বাঁচা-মরার লড়াইয়ে পাপুয়া নিউগিনির মুখোমুখি বাংলাদেশ। সুপার টুয়েলভে যেতে হলে ‘বি’ গ্রুপের এই ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের। কম করে হলেও অন্তত ৩ রানের জয় পেলেই নিশ্চিত হবে টাইগারদের সুপার টুয়েলভ। সেই লক্ষ্যে ব্যাট করে ১৮১ রানের বিশাল স্কোর গড়েছে বাংলাদেশ।

জবাব দিতে নেমে দেখে শুনে শুরুটা করলেও সাইফুদ্দিন-তাসকিনের পর সাকিবের ঘূর্ণি তোপে পড়ে মাত্র ২৯ রানেই ৭টি উইকেট খুইয়েছে বিশ্বকাপের নবাগত সদস্য পাপুয়া নিউগিনি।

এদিন মাত্র ৯ রান দিয়ে ৪টি উইকেট নিয়ে আরেকটি অনন্য রেকর্ড স্পর্শ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ৩৯টি উইকেট নিয়ে এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন ৩৪ ম্যাচ খেলা পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

মাত্র ২৮ ম্যাচেই আফ্রিদির এই রেকর্ডে ভাগ বসালেন সাকিব। সমান ৩৯টি করে উইকেট নিয়ে বিশ্বকাপে এখন যৌথভাবে সেরা উইকেটশিকারী সাকিব। আজ অবশ্য এককভাবেই সেরা হওয়ার সুযোগ ছিল টাইগার তারকার। তবে সেটা আর হতে দেননি পিএনজি ব্যাটার কিপলিন ডোরিগা। যাইহোক, পরের ম্যাচেই অবশ্য এককভাবে মুকুট নিজের মাথায় পরবেন সাকিব।

এদিন ওপেনিংয়ে নামা লেগা সাইকাকে (৫) প্রথমে লেগ বিফোরের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান মোহাম্মদ সাইফুদ্দিন। আর চতুর্থ ওভারে আক্রমণে এসে দ্বিতীয় বলেই পঞ্চাশতম ম্যাচ খেলতে নামা পিএনজি অধিনায়ক আসাদ ভালাকে (৬) সোহানের গ্লাভসবন্দী করে ফেরান তাসকিন আহমেদ। নিজের প্রথম ওভারেই মেডেন উইকেট নেন এই টাইগার পেসার।

এরপর দৃশ্যপটে আবির্ভূত হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নিজের প্রথম ওভারেই তুলে নেন দুটি উইকেট। এরপর তৃতীয় ওভারে এসে নেন আরেকটি উইকেট। আর চতুর্থ ওভারে এসে হিরি হিরিকে সোহানের গ্লাভসবন্দী করে মাত্র ৯ রান দিয়েই ৪ উইকেট তুলে নেন টাইগার বাঁহাতি স্পিনার। আর এতেই ছুঁয়ে ফেলেন আফ্রিদিকে।

সেইসঙ্গে চলতি বিশ্বকাপে ৬ গড়ে তিন ম্যাচে মোট ৯টি উইকেট নিয়ে উঠে বসেছেন শীর্ষস্থানে। ৬ উইকেট নিয়ে যৌথভাবে দুইয়ে আছেন মুস্তাফিজ। ব্যাট হাতেও কম যাচ্ছেন না সাকিব। ৩৬ গড়ে মোট ১০৮ রান করে আছেন তিন নম্বরে। ৬০ গড়ে ১২১ রান করে শীর্ষে আছেন ম্যাক্স ও'ডাউড।  

এর আগে ব্যাট হাতে নামা সাকিব আল হাসানের উইলো থেকে আসে মূল্যবান ৪৬টি রান। ৩৯ বল মোকাবেলায় সাকিবের অনন্য মাইলফলক স্পর্শ করা এই ইনিংসে ছিল কেবল ৩টি ছক্কার মার। যে ইনিংসে এদিন লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা ও ভারতের ভবিষ্যৎ অধিনায়ক রোহিত শর্মাকে টপকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা রান সংগ্রাহকের তালিকায় চার নম্বরে অবস্থান করে নিয়েছেন সাকিব। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি