ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

খাজার জোড়া শতকে ইংল্যান্ডের লক্ষ্য ৩৮৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ৮ জানুয়ারি ২০২২

উসমান খাজা

উসমান খাজা

প্রায় আড়াই বছর পর দলে ফিরেই ইংল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন বাঁ-হাতি ব্যাটার উসমান খাজা। এমন ফিরে আসাকে রাজকীয় প্রত্যাবর্তনে রুপ দিলেন অজি এই টপ অর্ডার। প্রিয় মাঠ সিডনিতে সেঞ্চুরি করেছেন দ্বিতীয় ইনিংসেও। 

খাজার এই জোড়া শতকে চড়ে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৬৫ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। যার ফলে চলতি অ্যাশেজে প্রথম জয়ের জন্য ৩৮৮ রানের লক্ষ্য পেয়েছে ইংল্যান্ড। যে লক্ষ্যে খেলতে নেমে বিনা উইকেটে ৩০ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে ইংল্যান্ড।

চলতি সিরিজের চতুর্থ টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ১০ উইকেট হাতে নিয়ে ৩৫৮ রান করতে হবে ইংল্যান্ডকে। অন্যদিকে সিরিজের লিড ৪-০ করতে শেষ দিনে ইংলিশদের ১০ উইকেট তুলে নিতে মরিয়া থাকবে অজি বোলাররা। 

এদিকে, ২০১৯ সালের আগস্টে অস্ট্রেলিয়ার হয়ে সর্বশেষ খেলেছিলেন খাজা। এবারের অ্যাশেজের দলে সুযোগ হলেও, প্রথম তিন টেস্টের একাদশে সুযোগ হয়নি তাঁর। প্রথম টেস্টে ট্রাভিস হেডের ১৫২ রানের ইনিংসটাই খাজার একাদশে সুযোগের পথ রুদ্ধ করে দেয়।

তবে তৃতীয় টেস্টের পর করোনায় আক্রান্ত হন হেড। এতে চতুর্থ টেস্টেই সুযোগ মেলে খাজার। সুযোগ পেয়েই প্রথম ইনিংসে ১৩৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন এই বাঁহাতি। আর দ্বিতীয় ইনিংসে যখন মাত্র ৮৬ রানেই ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া। তখন ক্যামেরুন গ্রিনের সঙ্গে মিলে দলের হাল ধরে ১৭৯ রান যোগ করেন খাজা। এই জুটি গড়ার পথেই ৪৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ১০ম সেঞ্চুরি তুলে নেন পাকিস্তানি বংশোদ্ভূত এই ক্রিকেটার।

১৩১ বলে তিন অঙ্কে পা দিয়ে রেকর্ড বইয়ে নাম লেখান উসমান খাজা। অ্যাশেজের ইতিহাসে নবম ও অজিদের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে এক ম্যাচের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন এই বাঁহাতি। আর সিডনিতে তৃতীয় খেলোয়াড় হিসেবে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করে দেখালেন খাজা। বিশ্বের দশম খেলোয়াড় হিসেবে ব্যাটিং অর্ডারে পাঁচ বা তার নিচে ব্যাট হাতে নেমে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির নজির গড়লেন খাজা। 

এই ইনিংসে খাজা ১৩৮ বলে ১০টি চার ও ২টি ছক্কায় অপরাজিত ১০১ রান করেন। আর গ্রিন করেন ১২২ বলে ৭৪ রান। যাতে ৬ উইকেটে ২৬৫ রান তুলে দ্বিতীয় ইনিংসও ঘোষণা করে অস্ট্রেলিয়া। 

এর আগে দিনের প্রথম সেশনে নিজেদের প্রথম ইনিংসে ২৯৪ রানে অলআউট হয় ইংল্যান্ড। তৃতীয় দিন শেষে জনি বেয়ারস্টোর অপরাজিত ১০৩ রানের কল্যাণে ৭ উইকেটে ২৫৮ রান করেছিল ইংলিশরা। বেয়ারস্টো ১১৩ রানে থামেন। ১৫৮ বল খেলে ৮টি চার ও ৩টি ছক্কা মারেন বেয়ারস্টো। অস্ট্রেলিয়ার স্কট বোল্যান্ড ৪টি অধিনায়ক প্যাট কামিন্স-নাথান লিঁও ২টি করে উইকেট নেন।

৩৮৮ রানের জবাবে চতুর্থ দিনের শেষ ভাগে ১১ ওভার ব্যাট করার সুযোগ পায় ইংল্যান্ড। বিনা উইকেটে ৩০ রান তুলেছে তারা। জ্যাক ক্রাউলি ২২ ও হাসিব হামিদ ৮ রানে অপরাজিত আছেন। 

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি