ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নিউজিল্যান্ডে এবার সিরিজ জয়ে চোখ টাইগারদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৮, ৮ জানুয়ারি ২০২২

প্রথম টেস্টে দুর্দান্ত জয়ের পর দারুণ উজ্জীবিত বাংলাদেশ দলের চোখ এখন ইতিহাস সৃষ্টিতে। রোববার থেকে ক্রাইস্টচার্চের হাগলি ওভালে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় এবং শেষ ম্যাচ জিতে নতুন করে ইতিহাস লিখতে চায় টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়। ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও টি স্পোর্টস।

এর আগে সিরিজের প্রথম টেস্টে ৮ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ। যা ছিল নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের প্রথম টেস্ট জয়। এমনকি নিউজিল্যান্ডের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে ৩৩তম প্রচেষ্টায় প্রথম জয়ের স্বাদ পায় টাইগাররা।

টেস্টের পাঁচ দিনই স্বাগতিকদের উপর আধিপত্য বিস্তার করে খেলতে পারে বাংলাদেশ। আর এতেই টাইগাররা নিতে পারে দুর্দান্ত জয়ের স্বাদ। দলের প্রধান দুই খেলোয়াড় সাকিব আল হাসান এবং তামিম ইকবালকে ছাড়াই এ জয়ে এটাই প্রমাণিত হয়েছে যে, বড় ফর্মেটে টাইগারদের ভবিষ্যৎ নিরাপদ হাতেই রয়েছে।

এই জয়ে দুই টেস্ট সিরিজে বাংলাদেশ এখন সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে। তাই দ্বিতীয় ম্যাচটি ড্র করলেই বিদেশের মাটিতে জিম্বাবুয়ের ছাড়া বড় কোনও দেশের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। 

দলগত পারফরমেন্সেই প্রথম টেস্ট জিতেছিল টাইগাররা। যে কারণে এখন অনেক আত্মবিশ্বসী বাংলাদেশ শিবির। বড় ফরম্যাটে দীর্ঘদিন ভাল করতে না পারা এবাদত হোসাইন এ ম্যাচে নিজের সেরাটা দিয়েছেন। ইনিংসে ৪৬ রানে ৬ উইকেট নিয়েছেন তিনি। যা বাংলাদেশের পক্ষে পেসারদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগার। তবে বিদেশের মাটিতে বাংলাদেশের পক্ষে পেসারদের সেরা পারফরমেন্সই বটে। এমন পারফরমেন্সের সুবাদে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ।

তবে ক্রাইস্টচার্চের হাগলি ওভালে হয়ত কঠিন চ্যালেঞ্জের মুখেই পড়তে হবে বাংলাদেশকে। কারণ এই ভেন্যুতে আট ম্যাচ খেলে মাত্র একটি ম্যাচেই হারের স্বাদ পেয়েছে কিউইরা। ভেন্যুটি স্বাগতিকদের পয়মন্ত হিসেবেই পরিচিত।

এ ক্ষেত্রে বাংলাদেশের প্রথম টেস্ট জেতা ভেন্যু মাউন্ট মাউঙ্গানুই অপেক্ষাকৃত নতুন মাঠ ছিল, যেখানে এখন পর্যন্ত মাত্র তিনটি টেস্ট ম্যাচ আয়োজন হয়েছে। বিশেষ করে এবাদত হোসাইন একে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছিলেন। যার প্রতিদানও তিনি পেয়েছেন।

এদিকে, ক্রাইস্টচার্চের কন্ডিশন নিয়ে নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটার রস টেইলর জানান, বাংলাদেশের চেয়ে ক্রাইস্টচার্চের কন্ডিশন তাদের পক্ষেই থাকবে।

টেইলর বলেন, ‘দল এখানে যথেষ্ট ধৈর্য্য ধারণের চেষ্টা করলেও বাংলাদেশে চাপ সৃষ্টি করেছে। আমাদের অনেক খেলোয়াড়ই সম্ভবত তাদের ক্যারিয়ারের বেশিরভাগ সময়ে রিভার্স সুইংয়ের মুখোমুখি হয়নি।’

তিনি আরও বলেন, ‘এটি সম্ভবত শুধুমাত্র ঘরোয়া ক্রিকেটে হয়েছে। পাশাপাশি তারাও খুব ভালো বোলিং করেছে। কিন্তু ক্রাইস্টচার্চের কন্ডিশন আমাদের জন্য অনেক বেশি সহায়ক হবে। যে সহায়তা সম্ভবত মাউন্ট মাউঙ্গানুইতে পেয়েছে বাংলাদেশ।’

চলতি মৌসুম শেষ হবার পরই অবসরের ঘোষণা দিয়েছেন টেইলর। এই টেস্ট সিরিজের পর নিউজিল্যান্ড তাদের ক্রিকেট মৌসুম শেষ করতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি ওয়ানডে ও কয়েকটি টি-টোয়েন্টি খেলবে। তাই বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টই টেইলরের শেষ ম্যাচ। নিঃসন্দেহে একে স্মরণীয় করে রাখতে চাইবেন অভিজ্ঞ এই ব্যাটার।

এ বিষয়ে বে ওভাল টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি করা টেইলরের সতীর্থ ডেভন কনওয়ে বলেন, ‘একটি দল হিসেবে আমরা অবশ্যই ঘুরে দাঁড়াতে চাই এবং জয় দিয়ে তাঁকে বিদায় জানাতে চাই।’

বাঁহাতি এই ব্যাটার বলেন, ‘তাঁর (টইলর) সঙ্গে খেলাটা সত্যিকারার্থেই সম্মানের ব্যাপার। যদিও তাঁর সাথে আমি মাত্র পাঁচটি টেস্ট খেলার সুযোগ পেয়েছি। কিন্তু ড্রেসিংরুমে টেইলরের পাশে থাকা- এটা যথার্থই সম্মানের ব্যাপার।’

কনওয়ে আরও বলেন, ‘গত সপ্তাহে মাউন্ট মঙ্গানুইয়ে খেলা শেষ হবার সঙ্গে সঙ্গে আমরা এ সম্পর্কে আলোচনা করেছি। আমাদের চেষ্টা করতে হবে এবং ঘুরে দাঁড়াতে হবে। তাঁর বিদায়টা স্মরণীয় করতে হবে এবং টেস্ট ক্রিকেটে তাঁর অবদান আমাদের মনে করিয়ে দেয়ার চেষ্টা করতে হবে।’

এদিকে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন আসছে। আঙ্গুলের ইনজুরিতে পড়ে দ্বিতীয় ম্যাচ থেকে ছিটকে গেছেন ওপেনার মাহমুদুল হাসান জয়। এই তরুণের পরিবর্তে টেস্ট অভিষেক হতে যাচ্ছে আরেক অপেনার মোহাম্মদ নাঈমের। 

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):
সাদমান ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, ইয়াসির আলী, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসাইন।

নিউজিল্যান্ড একাদশ (সম্ভাব্য): 
টম ল্যাথাম (অধিনায়ক), উইল ইয়াং, ডেভন কনওয়ে, রস টেইলর, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ড্যারিল মিচেল, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনর, ট্রেন্ট বোল্ট।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি