ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

২১৫ রানেই অল আউট আফগানিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৭, ২৩ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৫:০২, ২৩ ফেব্রুয়ারি ২০২২

রানের খাতায় সংগ্রহ ২১৫। এর মধ্যেই সবগুলো উইকেট হারিয়ে মাঠ ছেড়েছে অতিথি আফগানিস্তান টিম।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টস জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠায় আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় বুধবার সকাল ১১টায়। 

৪৯.১ ওভারে সব উইকেট হারিয়ে  আফগানিস্তান সংগ্রহ করে ২১৫ রান।

আফগানদের বিপক্ষে চট্টগ্রামে বল হাতে শুরুটা ভালোই করেন মোস্তাফিজ-তাসকিনরা। এদিন ম্যাচের শুরুতে আফগান দুই ওপেনারকে চেপে ধরে তামিম বাহিনী।

ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে রহমানুল্লাহ গুরবাজকে সাজঘরে ফেরান মোস্তাফিজুর রহমান। মিড উইকেটের ওপর দিয়ে মারতে চেয়েছিলেন এই আফগান ওপেনার। কিন্তু বল উঠে যায় আকাশে। তামিম ইকবালক্যাচ লুফে নিতে ভুল করেননি। ১৪ বলে ১ চারে ৭ রান করেন গুরবাজ।

দলীয় ৭৯ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান। ২৮ ওভারের সময় বোলিং করতে এসে মাহমুদউল্লাহ আউট করেন আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদিকে। তিনি ৪৩ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৮ রান করেন। এরপর নাজিবুল্লাহর সঙ্গে জুটি গড়েন মোহাম্মদ নবী। বিপদের সময় ঠাণ্ডা মাথায় খেলে রান তুলছিলেন। তারা ক্রিজে টিকে থাকলে বিপদ বাড়বে তা বুঝতে পারছিল টাইগাররা। ৩৮.৩ ওভারে স্বস্তি এনে দিলেন তাসকিন আহমেদ। তার বল নবির ব্যাট স্পর্শ করে চলে যায় উইকেটরক্ষক মুশফিকের হাতে। ২৪ বলে ২ চারে ২০ রান করেন নবী। এর ফলে ভেঙে যায় ৬৩ বলে ৬৩ রানের জুটি। তবে চাপ সামলে অন্য প্রান্তে ব্যাট হাতে একাই লড়াই করতে থাকেন জাদরান। কিন্তু তাকে কেউ সঙ্গ দিতে পারপনি। এরপর বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব দুটি উইকেট তুলে নেন। একই ওভারে গুলবাদিন-রশিদকে আউট করনে সাকিব। তিনি নিজের নবম ওভারে তৃতীয় বলে ফ্লিক করতে চেয়েছিলেন গুলবাদিন। কিন্তু বল ব্যাট ফসকে লাগে তার প্যাডে। তখনই সাকিবের জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। ২১ বলে ১৭ রান করে আউট হন। এরপর সাকিবে চমৎকার এক বল রশিদ খান বুঝতেই পারেননি। ফলে রানের খাতা খোলার আগেই বোল্ড হয়ে সাজঘরে ফিরেন রশিদ। এরপর নিয়মিত উইকেট হারায় আফগানরা।

তাছাড়া সফরকারী দলের রহমত শাহ বেশ ঠাণ্ডা মাথায় রান তুলছিলেন। কিন্তু তাসকিন তাকে বেশিদূর এগোতে দেয়নি। ৬৯ বলে ৩৪ রান করে মোস্তাফিজের হাতে ক্যাচ তুলে দেন রহমত শাহ।

এর আগে এদিন ব্যক্তিগত ৩ রানে নতুন জীবন পান ইব্রাহিম জাদরান। তিনি এর পর ব্যাট হাতে ভালোই খেলছিলেন। কিন্তু তাকে বেশিদূর এগোতে দেননি শরিফুল ইসলাম। টাইগার এই পেসারের দুর্দান্ত ডেলিভারিতে ১৯ রান করে স্লিপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইব্রাহিম। তিনি ইনিংসের ষষ্ঠ ওভারের পঞ্চম বলে নতুন জীবন পান। তাসকিন আহমেদের শর্ট বলে পুল করেন ইব্রাহিম। কিন্তু স্কয়ার লেগে মাহমুদউল্লাহ তালুবন্দি করতে পারেননি। ৩ রানে নতুন জীবন পান জাদরান।

বাংলাদেশের হয়ে বল হাতে মোস্তাফিজ ৩ উইকেট শিকার করেন। আর দুটি করে উইকেট নিয়েছেন সাকিব,তাসকিন ও শরিফুল। এছাড়া এই ম্যাচে অভিষেক ঘটছে ইয়াসির আলী চৌধুরী রাব্বির। এর আগে গত নভেম্বরে চট্টগ্রামেই টেস্ট অভিষেক হয়েছিল পাকিস্তানের বিপক্ষে। একই মাঠে ওয়ানডে অভিষেক হয়েছে আফগানিস্তানের বিপক্ষে।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলি চৌধুরি ও মাহমুদুল হাসান জয়।

আফগানিস্তানের ওয়ানডে স্কোয়াড
হাশমত শহীদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), আজমত ওমরজাই, ফরিদ আহমাদ, ফজল হক ফারুকি, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, নাজিব জাদরান, শহিদ কামাল, ইকরাম আলিখিল, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইব, রশিদ খান, মুজিব উর রহমান, ইয়ামিন আহমেদজাই ও মালিক।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি