ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

হতাশার হার দিয়ে বাঘিনীদের বিশ্বকাপ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৫, ৫ মার্চ ২০২২ | আপডেট: ১২:৪৭, ৫ মার্চ ২০২২

বোলাররা আশা জাগানোর পর ব্যাটার ওপেনিং জুটি দেখিয়েছিলেন সম্ভাবনা। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে উঠলো না বাঘিনীরা। হার দিয়ে শুরু হলো তাদের প্রথম ওয়ানডে বিশ্বকাপ যাত্রা।

শনিবার নিউজিল্যান্ডের ডানেডিনে দক্ষিণ আফ্রিকাকে ২০৭ রানেই আটকে দিয়েছিল বাংলাদেশ। জবাবে ১৭৫ রানে অলআউট হলে ৩২ রানে হেরে যায় নিগার সুলতানার দল।

অথচ জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে আসে ৬৯ রান। ওপেনার শামীমা সুলতানা আর শারমিন আক্তারের উদ্বোধনী জুটিতে জয়ের স্বপ্ন দেখছিল লাল সবুজ জার্সিধারীরা। কিন্তু শামীমাকে ফিরিয়ে বাঘিনীদের প্রথম ধাক্কা দেন খাকা।

শামীমা (২৭) সাজঘরে ফেরার পর হঠাৎ ধস নামে বাংলাদেশ ইনিংসে। ৩ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দল। ৭৭ বলে ৩৪ রান করে আউট হয়ে যান আরেক ওপেনার শারমিন। মিডল অর্ডারে রুমানা আহমেদ (২১) কিছুটা ভরসা দিয়েছিলেন।

১১৩ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে পড়ে বাংলাদেশ। এরপর সপ্তম উইকেটে নিগার সুলতানা আর রিতু মনির ৫৩ রানের আশা জাগানিয়া জুটি। দলকে ১৬৬ পর্যন্ত নিয়ে গিয়েছিলেন তারা। এই দুইজনের বিদায়ের পর কার্যত শেষ হয়ে যায় বাংলাদেশের জয়ের স্বপ্ন। 

চাপের মুখে ক্রস খেলতে গিয়ে বোল্ড হয়ে গেলেন রিতু মনি (২৭)। ২৫ বলে তখন বাংলাদেশের দরকার ৪২ রান। পরের ওভারে নিগার সুলতানাও (২৯) রানআউট হয়ে গেলে আর স্বপ্ন পূরণের পথে হাঁটতে পারেনি টাইগ্রেসরা।

৩ বল বাকি থাকতে অলআউট হয়ে যায় বাংলাদেশের মেয়েরা।

এর আগে টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা। অধিনায়কের সিদ্ধান্তকে যথার্থই প্রমাণ করেছিলেন দলের বোলাররা।

১১৫ রানের মধ্যে প্রোটিয়াদের ৫ উইকেট তুলে নিয়ে তাদের অল্পতেই গুটিয়ে দেওয়ার সুযোগ ছিল বাংলাদেশের। কিন্তু ষষ্ঠ উইকেটে ক্লো টাইরান আর মারিজান কেপের ৭১ রানের জুটিতে ভর করে দুইশোর্ধ্ব সংগ্রহ পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। কেপ ৪২ আর টাইরন করেন ৩৯ রান।

বাংলাদেশি বোলারদের মধ্যে মধ্যে সবচেয়ে সফল ছিলেন ১৯ বছর বয়সী বাঁহাতি পেসার ফারিহা তৃষা। ৩৫ রানে ৩টি উইকেট নেন তিনি। দুটি করে উইকেট শিকার রিতু মনি আর জাহানারা আলমের।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি