ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

তাইজুলের দুই ধাপ উন্নতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩৯, ১৪ এপ্রিল ২০২২

তাইজুল ইসলাম

তাইজুল ইসলাম

পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ৯ উইকেট নিয়ে আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং তালিকায় দুই ধাপ উন্নতি হয়েছে তাইজুল ইসলামের। ৬৩৬ রেটিং নিয়ে ২২তম স্থানে উঠেছেন টাইগার এই বাঁ-হাতি স্পিনার।

গত সপ্তাহের পারফরমেন্সের ওপর ভিত্তি করে পুরুষ র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

ডারবানে প্রথম টেস্টে না হলেও, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলার সুযোগ পান তাইজুল ইসলাম।

পোর্ট এলিজাবেথে খেলতে নেমেই বল হাতে দুই ইনিংস মিলিয়ে ৬৫ ওভারে ২০২ রানের বিনিময়ে ৯ উইকেট নেন তাইজুল। প্রথম ইনিংসে ১৩৫ রানে ৬ উইকেট ও দ্বিতীয় ইনিংসে ৬৭ রানে ৩ উইকেট নেন তিনি।

বাংলাদেশী বোলারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে আছেন এই স্পিনার। এরপরই আছেন সাকিব আল হাসান। ৫৬২ রেটিং নিয়ে ৩০তম স্থানে আছেন তিনি। 

দ্বিতীয় টেস্টে বল হাতে দুই ইনিংসে ৪ উইকেট নেন বাংলাদেশের পেসার খালেদ আহমেদ। তাই উন্নতি হয়েছে তারও। ২২ ধাপ এগিয়ে ৯৯তম স্থানে জায়গা করে নিয়েছেন খালেদ। জিম্বাবুয়ের রায়ান বার্লের সঙ্গে সমান ১৩২ রেটিং তার।

তবে অবনতি হয়েছে স্পিনার মেহেদি হাসান মিরাজের। পোর্ট এলিজাবেথে দুই ইনিংসে ৩ উইকেট নিয়েছিলেন তিনি। তারপরও দুই ধাপ পিছিয়ে ৫৫২ রেটিং নিয়ে এখন ৩৪ নম্বরে মিরাজ। আর ৬ ধাপ নিচে নেমে ২২৪ রেটিং নিয়ে ৮৫তম স্থানে আরেক পেসার এবাদত হোসাইন। সিরিজের শেষ টেস্টে ১২১ ও ২৯ রান দিয়ে উইকেটশুন্য ছিলেন এবাদত।

প্রথম টেস্টের মত দ্বিতীয় টেস্টেও বাংলাদেশকে ধসিয়ে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ। প্রথম ইনিংসে ২টি ও দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নেন তিনি। ফলে সাত ধাপ এগিয়ে ৬৬০ রেটিং নিয়ে ২১তম স্থানে উঠে এসেছেন বাঁহাতি এই স্পিনার। সিরিজে তার শিকারে সর্বোচ্চ ১৬ উইকেট।

মহারাজের সঙ্গে বাংলাদেশকে ধসিয়ে দিতে ভূমিকা ছিল দক্ষিণ আফ্রিকার আরেক স্পিনার সিমন হার্মারেরও। দ্বিতীয় টেস্টে ৬ উইকেট নেন তিনি। আর সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ ১৩ উইকেট নিয়েছেন এই অফস্পিনার। তাই র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন চার বছর পর ফেরা হার্মার। ২৫ ধাপ এগিয়ে ৫৫তম স্থানে তিনি।

এদিকে, টেস্ট বোলারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। পরের চার স্থানে যথাক্রমে আছেন- ভারতের রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ, পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও নিউজিল্যান্ডের কাইল জেমিসন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি