ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

জোড়া শতকের জবাবে জোড়া শতক, কারা এগিয়ে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ১৩ জুন ২০২২

ওলিয়ে পোপ ও জো রুট

ওলিয়ে পোপ ও জো রুট

নটিংহ্যামের ট্রেন্টব্রিজের উইকেটটি একেবারেই ফ্লাট। বোলাররা একটুও প্রভাব বিস্তার করতে পারেননি। তাইতো মনের সুখেই রান করেছেন রুট-পোপরা। কিউয়িদের দুই শতকের জবাবটাও তাই সহজাতভাবেই দিয়েছেন ইংলিশরা।

গত তিনটি দিনে হওয়া ২৫৯ ওভারে মোট রান উঠেছে ১ হাজার ২৬। ওভারপিছু উঠেছে প্রায় ৪ রান। ট্রেন্টব্রিজে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্টের উইকেট এতটাই ব্যাটিংবান্ধব যে, সবে শেষ হয়েছে মাত্র দেড় খানা ইনিংস। 

অর্থাৎ বড় কোনো অঘটন না ঘটলে ড্রয়ের পথেই হাঁটছে ট্রেন্টব্রিজ টেস্ট। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করা ৫৫৩ রানের জবাবে ইংল্যান্ড তৃতীয় দিনের শেষে জড়ো করেছে ৫ উইকেটে ৪৭৩ রান।

নিউজিল্যান্ডকে যেমন বড় রানে পৌঁছে দিয়েছিলেন ড্যারিল মিচেল এবং টম ব্লানডেল, তেমনি জো রুট এবং ওলিয়ে পোপ-ই ইংল্যান্ডের ইনিংসের দুই কাণ্ডারি। কিউয়িদের জোড়া শতরানের জবাবে ইংরেজরাও হাঁকিয়েছে জোড়া শতরান। 

রোববার সকালে ১ উইকেটে ৯০ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। পোপ এবং ওপেনার অ্যালেক্স লিস দলের রানটাকে ভালই এগিয়ে নিয়ে যান। দিনের ১৬ ওভারের মাথায় ৬৭ রান করে আউট হন লিস। ম্যাট হেনরির বলে প্রথম স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। বলটি স্টাম্পের থেকে অনেক দূরে ছিল। ব্যাট চালানোর লোভ সামলাতে পারেননি লিস। তার এই ইনিংসে ছিল ১১টি চার। দ্বিতীয় উইকেটে ১৪১ রান যোগ হয়।

লিস আউট হতেই নামেন রুট। পরের ৪২ ওভার নটিংহ্যামের মাঠজুড়ে চলে রুট এবং পোপের রাজত্ব। তৃতীয় উইকেটে ১৮৭ রান যোগ করেন দু’জনে। তাদের মধ্যে বেশি আক্রমণাত্মক ছিলেন রুট। তিনি ২০০ বল খেলে ১৬৩ রান করে উইকেটে রয়েছেন। যার মধ্যে রয়েছে ২৫টি চারের মার। এটি তার দ্রুততম টেস্ট শতরান।

অন্যদিকে, পোপ আউট হন ক্যারিয়ার সেরা ১৪৫ রান করে। তার ২৩৯ বলের এই ইনিংসে ছিল ১৩টি চার ও ৩টি ছয়ের মার। তিনিও লিসের মতো উইকেট ছুড়ে দেন। ট্রেন্ট বোল্টের বলে পুল করতে গিয়ে তার শট ব্যাটের উপরের দিকে লাগে। হেনরি ফাইন লেগ থেকে দৌড়ে এসে ভাল ক্যাচ নেন। 

বোল্ট তার পরের ওভারেই ফিরিয়ে দেন জনি বেয়ারস্টোকে। তিনি ৮ রান করে কট বিহাইন্ড হন। এরপর নামেন ইংরেজ অধিনায়ক বেন স্টোকস। তিনি আসার পরে ইংল্যান্ডের রান তোলার গতি বাড়ে। ৩৩ বলে ৪৬ রান করেন স্টোকস। তার ইনিংসে ছিল ৬টি চার ও ২টি ছক্কার মার। পঞ্চম উইকেটে রুট এবং স্টোকস ৬১ রান যোগ করেন মাত্র ৯ ওভারে। ব্রেসওয়েলের ফুল টস বল স্লগ স্যুইপ করতে গিয়ে ক্যাচ আউট হন স্টোকস।

রুটের সঙ্গে উইকেটে রয়েছেন বেন ফোকস। তিনি ২৪ রান করে অপরাজিত। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ৬৮ রান যোগ হয়েছে।

যদিও নিউজিল্যান্ডের থেকে প্রথম ইনিংসে ৮০ রানে পিছিয়ে রয়েছে ইংল্যান্ড, হাতে আছে ৫টি উইকেট।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি