ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

ক্যারিবীয় দ্বীপে ব্যাটে-বলে দারুণ প্রস্তুতি টাইগারদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৭, ১৩ জুন ২০২২

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে সাদা পোশাকের লড়াইয়ে সাফল্য বলতে ওই একবারই পেয়েছিল বাংলাদেশ। ২০০৯ সালে খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে। দুই ম্যাচের সেই সিরিজে হোয়াইটওয়াশ করেছিল স্বাগতিকদের। এরপর বলতে গেলে লড়াইও করতে পারেনি টাইগাররা।

তবে সময় বদলেছে। বাংলাদেশ এখন বিদেশের মাটিতে টেস্ট খেলতে শিখেছে, জিততেও শিখেছে। এইতো মাস কয়েক আগে নিউজিল্যান্ডকে তাদের মাটিতে দাপটের সঙ্গেই হারিয়ে দিয়েছে। সেই আত্মবিশ্বাস নিয়ে এবার উইন্ডিজ বধের অপেক্ষায় সাকিব বাহিনী।

দুই ম্যাচের মূল লড়াই শুরুর আগে তিন দিনের একটা অনুশীলন ম্যাচ খেলেছে বাংলাদেশ দল। উইন্ডিজ ক্রিকেট প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে বলা যায় ব্যাটে-বলে দারুণ প্রস্তুতিই সেরেছে টাইগাররা। 

তামিম ইকবালের ব্যাটে দেড়শ রানের ইনিংস, নাজমুল হোসাইন শান্তর রানে ফেরা, পেসারদের উইকেট নেয়া। সব মিলিয়ে বলা যায়, সিরিজ শুরুর আগে একটা উজ্জীবনী শক্তি পেল সফরকারীরা।

শুক্রবার অ্যান্টিগার কলিজ ক্রিকেট গ্রাউন্ডে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ৩১০ রান তুলে। তামিম ইকবাল খেলেন ১৬২ রানের হার না মানা ইনিংস। তার আগে শান্ত করেন ৫৪ রান। শেষে নুরুল হাসানের ব্যাটে ছিল ৩৫ রান আর মোসাদ্দেক হোসাইন করেন ১৯ রান। এছাড়া দ্বিতীয় ইনিংসে মেহেদী হাসান মিরাজ অপরাজিত ছিলেন ৩২ রানে।

অনুশীলন ম্যাচের ব্যাটিং নিয়ে দলের পেসার এবাদত হোসাইন  বলছিলেন, ‘আমরা তিন দিনের একটা প্র্যাকটিস ম্যাচ খেললাম। এটা শেষ হলো। সবার ভালোই প্রস্তুতি হয়েছে। আমাদের ব্যাটাররা খুব ভালো ব্যাটিং করেছে। তামিম ভাই দেড়শ রান করেছে, শান্ত পঞ্চাশ রান করেছে এবং ব্যাটিং অর্ডারের সবাই ভালো ব্যাটিং করেছে।’

ব্যাটিংয়ের সঙ্গে বল হাতেও দুর্দান্ত পারফর্ম করেছেন টাইগাররা, বিশেষ করে পেসাররা। দ্বিতীয় দিনে ৩ উইকেট নেন এবাদত হোসাইন। তার আগে ১ উইকেট নেন রেজাউর রহমান রাজা। আর তৃতীয় দিনে এসে বোলিং শুরু করা মোস্তাফিজুর রহমান প্রথম ওভারেই নেন ২টি উইকেট। শেষ পর্যন্ত ৫ ওভারে ৩ উইকেট নেন ১৬ মাস পর সাদা পোশাকের ক্রিকেটে ফেরা ফিজ। উইকেট পেয়েছেন নাজমুল হোসাইন শান্তও।

এবাদতের মতে, ব্যাটারদের পাশাপাশি বোলারদের প্রস্তুতিটাও হয়েছে দুর্দান্ত। বিশেষ করে মোস্তাফিজের ফেরার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘বোলিংয়ের দিক থেকেও আমরা সবাই ভালো বোলিং করেছি, ভালো স্টার্ট হয়েছে। মোস্তাফিজ জয়েন করেছে, প্রথম ওভারে দুই উইকেট। ফাইনালি পাঁচ ওভারে তিন উইকেট পেয়েছে। তো প্রস্তুতি হিসেবে এই তিন দিনের ম্যাচটা আমরা খুব এনজয় করেছি।’

যদিও দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থতার বৃত্তেই আটকে আছেন সদ্য সাবেক অধিনায়ক মোমিনুল হক। তবে এই প্রস্তুতি ম্যাচ শেষে এবার মূল ম্যাচে মনোযোগ দেয়ার পালা টাইগারদের। আগামী ১৬ জুন থেকে অ্যান্টিগায় শুরু হবে সিরিজের প্রথম ম্যাচটি, বাংলাদেশ সময় রাত ৮টা থেকে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি