ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

ডেথ ওভারে শ্রীলঙ্কার অবিশ্বাস্য জয়!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৬, ১২ জুন ২০২২

শক্তিমত্তায় দুই দলের ব্যবধান এখন যোজন যোজন। তাই তো ঘরের মাঠেও অস্ট্রেলিয়ার কাছে পাত্তা পায় না শ্রীলঙ্কা। সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে স্বাগতিকদের অনায়াসেই হারিয়েছে অ্যারন ফিঞ্চের দল। শনিবারও একই ধারায় ছিল সফরকারীরা। 

এমনকি সিরিজের তৃতীয় ও শেষ এই ম্যাচে অস্ট্রেলিয়া যখন ৫ উইকেটে ১৭৬ তুলেছিল, তখনও লঙ্কানদের পক্ষে বাজি ধরার মতো লোক কমই ছিল।

ম্যাচের ভেন্যু পাল্লেকেলে স্টেডিয়ামে উপস্থিত দর্শকদেরও এ তালিকায় ফেলা সম্ভব। কিন্তু রাতের আধারে রীতিমতো অবিশ্বাস্য কাণ্ডই করে বসল লঙ্কানরা। অধিনায়ক দাসুন শানাকার বিস্ফোরক ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে ৪ উইকেটে হারিয়ে দিল শ্রীলঙ্কা।

জয়ের সমীকরণটা খুবই কঠিন ছিল স্বাগতিকদের জন্য। ১৭ ওভার শেষে তাদের সংগ্রহ ৬ উইকেটে ১১৮ রান। শেষ ১৮ বলে লাগত ৫৯ রান, অর্থাৎ ওভারে প্রায় ২০ করে। ওই অবস্থান থেকে ম্যাচ জয়ের আশা কয়জনই-বা করেছিল। তবে সেই উচ্চাশাটাই করেছিলেন শুধু দাসুন শানাকা।

ইনিংসের ১৮তম ওভারে জস হ্যাজলউডকে দুটি ছক্কা, দুটি চার মারেন লঙ্কান ক্যাপ্টেন। তুলে নেন ২২ রান। জাই রিচার্ডসনের করা পরের ওভারে দুটি চার ও একটি ছক্কায় শানাকা তোলেন ১৮ রান। 

ফলে শেষ ওভারে দরকার হয় ১৯ রান। কেন রিচার্ডসনের এলোমেলো বোলিং ভালোই সাহায্য করেছে লঙ্কান অধিনায়ককে। ওভারের প্রথম দুটি বলই ওয়াইড, পরের দুই বলে আসে দুই রান।

পরের তিন বলে টানা দুটি চার ও একটি ছক্কা। শানাকা যেন তাণ্ডুবে ধ্বংস নিয়ে আসেন ২২ গজে। এমন খুনে ব্যাটিংয়ের পর শেষ বলে শ্রীলঙ্কার দরকার হয় মাত্র ১ রান। কেন রিচার্ডসন ওই বলটিও ওয়াইড দেন। 

ফলে ১৯.৫ ওভারে ৬ উইকেটে লঙ্কার স্কোরকার্ডে রান জমা হয় ১৭৭। অর্থাৎ ১ বল হাতে রেখেই রুদ্ধশ্বাস, অবিশ্বাস্য এক জয় পায় শ্রীলঙ্কা।

দলপতি শানাকা ২৫ বলে ৫৪ রান করে অপরাজিত থাকেন। অস্ট্রেলিয়ানদের কচুকাটা করা এই লঙ্কানের ব্যাট থেকে আসে ৫টি চার ও ৪টি ছক্কার মার।

সঙ্গে চামিকা করুণারত্নে ১৪ রানে অপরাজিত ছিলেন। এছাড়া গুণাথিলাকা ১৫, পাথুম নিশাঙ্কা ২৭, চারিথ আসালঙ্কা ২৬, ভানুকা রাজাপাকশে ১৭, কুশল মেন্ডিস ৬, হাসারাঙ্গা ৮ রান করেন।

এর আগে বিশ্ব চ্যাম্পিয়নদের পক্ষে ওয়ার্নার ৩৯, ফিঞ্চ ২৯, ম্যাক্সওয়েল ১৬, স্টিভ স্মিথ অপরাজিত ৩৭, মার্কাস স্টয়নিস ৩৮, ম্যাথু ওয়েড অপরাজিত ১৩ রান করেন।

সঙ্গত কারণে শানাকাই নির্বাচিত হয়েছেন ম্যাচ সেরা ক্রিকেটার। অস্ট্রেলিয়া সিরিজ জিতে নিয়েছে ২-১ ব্যবধানে। ১১৪ রান করে সিরিজ সেরা অ্যারন ফিঞ্চ।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি