ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পাকিস্তানের হারে সুবিধা হলো ভারতের!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৯, ২৮ জুলাই ২০২২ | আপডেট: ১৮:৩৫, ২৮ জুলাই ২০২২

ট্রফির সঙ্গে দুই অধিনায়কের পোজ

ট্রফির সঙ্গে দুই অধিনায়কের পোজ

সম্প্রতি ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ ড্র করে শ্রীলঙ্কা। এবার পাকিস্তানকে দ্বিতীয় টেস্টে হারিয়ে সিরিজ বাঁচিয়ে নিল দ্বীপ দেশটি। ঘরের মাটিতে পরপর ২টি সিরিজ ড্র করে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের চারে থাকা ভারতকে একরকম সুবিধাই করে দিল শ্রীলঙ্কা।

আপাতত টেস্ট চ্যাম্পয়িনশিপের ফাইনালে যাওয়ার লড়াইয়ে আছে ৫টি দল। লিগ টেবিলের শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বিতীয় স্থানে অবস্থা করা অস্ট্রেলিয়ার পয়েন্টের শতকরা হারের ব্যবধান সামান্যই। 

এদিকে, পাকিস্তানকে দ্বিতীয় টেস্টে হারিয়ে ছয় থেকে একলাফে তিন নম্বরে চলে আসে শ্রীলঙ্কা। আপাতত ভারতকে টপকে গেলেও পাকিস্তানকে টেনে পাঁচ নম্বরে নামিয়ে দেন করুণারত্নে-ধনাঞ্জয়ারা।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জিতে তিন নম্বরে উঠে এসেছিল বাবর আজমের দল। তবে এই মুহূর্তে পাকিস্তানের অবস্থান ভারতের নীচে। ভারত রয়েছে চার নম্বরে। 

অর্থাৎ এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালের দৌড়ে থাকা পাঁচটি দল হলো- দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তান।

এই পাঁচটি দলের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বাকি রয়েছে আরও ৬টি ম্যাচ। তারা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪টি ও বাংলাদেশে গিয়ে খেলবে ২টি টেস্ট। ৬টি টেস্টেই জিতলে টিম ইন্ডিয়ার সংগ্রহে পয়েন্টের শতকরা হার দাঁড়াবে ৬৮.৯৮। 

ভারত নিজেদের ডেরায় অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলে অজিদের পয়েন্টের শতকরা হার কমবে এবং সেক্ষত্রে ভারতের পক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেয়ার সম্ভাবনা উজ্জ্বল হবে। অন্যদিকে, হারলে পাল্টে যাবে এই হিসেব।

উল্লেখ্য, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী। 

সেই মতোই নির্ধারিত হয়েছে ক্রমতালিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দ্বি-পাক্ষিক সিরিজগুলো শেষে লিগ টেবিলের প্রথম দু'টি স্থানে থাকা দল ফাইনাল ম্যাচে পরস্পরের মুখোমুখি হবে।

এক নজরে টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান পয়েন্ট টেবিল:


এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি